April 20, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি রোজনামচা

মানুষ নয়, ব্যাংকের সমস্ত কাজ করে দিচ্ছে রোবট ! 

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

ব্যাংকে গিয়ে কোন মানুষ দেখতে পাচ্ছেন না৷ রয়েছে শুধুই কয়েকটা রোবট৷ না কোনও কল্পবিজ্ঞানের সিনেমা নয়৷ বাস্তব এই ঘটনাটি ঘটে চলেছে চীনের সেন্ট্রাল সাংহাইতে৷ সেখানকার জাতীয় স্তরের একটি ব্যাংকে রোবটের মাধ্যমে গ্রাহকদের পরিষেবা দেওয়া হচ্ছে৷ এরই হাত ধরে আধুনিক ও প্রযুক্তিনির্ভর ব্যাংকিংয়ের ক্ষেত্রে আরও এক ধাপ এগুলো চীন।

সেন্ট্রাল সাংহাইয়ের হুয়াংপু জেলার সেই ব্যাংকটির একটি শাখা প্রথমবারের মত চলছে মানুষহীন অবস্থায়৷ অর্থাৎ সাধারণ কর্মী কেউই উপস্থিত নেই ব্যাংকে৷ তবুও দিব্যি চলছে ব্যাংকের সমস্ত কাজ কর্ম৷ তবে ব্যাংকটিতে নিরাপত্তা রক্ষী ও ভিআইপি গ্রাহকদের পরিষেবা দেওয়ার জন্য বিশেষ কিছু লোক রয়েছেন৷

ব্যাংকে ঢোকার মুখেই গ্রাহকদের অভ্যর্থনা জানাবে রোবট। যার জন্য ব্যবহৃত হবে ভয়েস সফটওয়্যার।গ্রাহকদের বিভিন্ন ধরনের প্রশ্নেরও জবাব দেবে রোবট। গ্রাহকরা ব্যাংকে জাতীয় পরিচয়পত্র বা ফেশিয়াল রিকগনিশন ডিভাইস ব্যবহার করে বিভিন্ন ধরনের পরিষেবা নিতে পারবেন। রোবটকর্মীর মাধ্যমেই সোনা কেনা, বিদেশী মুদ্রা পরিবর্তন বা বিনিয়োগের মতো কাজও সারতে পারবেন গ্রাহকরা। বেজিং ভিত্তিক চায়না কনস্ট্রাকশন ব্যাংক জানায়, উচ্চ-প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ব্যাংকিং ব্যবস্থা আরও সুবিধাজনক, নিরাপদ এবং দক্ষ হবে।

 

Related Posts

Leave a Reply