April 25, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular বিনোদন রোজনামচা

৬৪ বছরের প্রথা  ভাঙলেন রাষ্ট্রপতি রামনাথ কবিন্দ ! জাতীয় চলচ্চিত্র পুরস্কার অনুষ্ঠান বয়কটে পুরস্কার প্রাপকরা     

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

৬৪ বছরের প্রথা ভাঙলেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কবিন্দ। এই প্রথম জাতীয় চলচ্চিত্র   পুরস্কার প্রাপকদের হাতে পুরস্কার প্রদান থেকে বিরত থাকছেন দেশেররাষ্ট্রপতি। জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠানকে ঘিরে  প্রবল বিতর্কের ঝড় দেশ জুড়ে। গোটা  দেশের ৬০ জনের বেশি পুরস্কার প্রাপক পুরস্কার প্রদান অনুষ্ঠান বয়কটের সিদ্ধান্ত  নিয়েছেন। ঘটনার সূত্রপাত গতকাল কেন্দ্রীয় সকারের হঠাৎই নেওয়া এক সিদ্ধান্ত থেকে।

কিছুদিন আগেই দেশজুড়ে বিভিন্ন বিভাগে চলচ্চিত্রে অবদান স্বরূপ মোট ৭৫ জন্যে পুরস্কার প্রাপকের নাম ঘোষণা  করে কেন্দ্রীয়  তথ্য সংস্কৃতি মন্ত্রক। প্রত্যেক কে  নিয়ম মেনে পুরস্কার গ্রহণের নিমন্ত্রণ পত্র পাঠিয়ে দেয়া হয়। তাতে নির্দিষ্ট করে উল্লেখ করা থাকে, পুরস্কারটি প্রদান করবেন দেশের রাষ্ট্রপতি রামনাথ কবিন্দ। ভারতের ৬৪ বছরের ইতিহাসে ঠিক এমনটাই রীতি। একটি নির্দিষ্ট দিনেই এই পুরস্কার প্রদান করা হয়। কিন্তু  ২০১৮-এর পুরস্কার প্রদানকে ঘিরে একদম শেষ মুহূর্তে হঠাৎই এক তুঘলকি সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় তথ্য সংস্কৃতি মন্ত্রক। তারা জানিয়ে দেয় , মোট পুরস্কার প্রাপকদের মধ্যে মাত্র  ১১ জনের হাতে পুরস্কার তুলে দেবেন রাষ্ট্রপতি। বাকিদের পুরস্কার দেবেন কেন্দ্রীয় তথ্য সংস্কৃতি মন্ত্রী স্মৃতি ইরানি এবং ওই দফতরের বিভিন্ন্য সচিবরা।

এই ঘোষণার পরই  দেশজুড়ে প্রতিবাদের ঝড় উঠেছে। প্রায় ৬০জনের বেশি পুরস্কার প্রাপক পুরস্কার প্রদান অনুষ্ঠান বয়কটের কথা জানিয়ে মন্ত্রককে চিঠি পাঠিয়েছেন। পশ্চিমবঙ্গ থেকে বাংলা ছবির বিভিন্ন  ক্যাটাগরিতে  বেশ কিছু পুরস্কার জিতেছে। সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন এই টলিউডের তরুণতম অভিনেতা ঋদ্ধি সেন। যদিও তিনি জানিয়েছেন, তিনি অনুষ্ঠানে থাকবেন, কারণ তার পুরস্কারটি তার হাতে রাষ্ট্রপতিই তুলে দেবেন। অন্যদিকে বাংলারই দুই পুরস্কার প্রাপক পরিচালক অতনু ঘোষ এবং কৌশিক গাব্যপাধ্যায়রা অনুষ্ঠান বয়কট করছেন।  তাদের মতে  চলচ্চিত্রে  দেশের সর্বোচ্চ সন্মানকে কেন্দ্রীয় সরকার দলীয় স্তরে নামিয়ে এনেছে। যা ৬৪ বছেরের ইতিহাসে কখনো ঘটেনি।

Related Posts

Leave a Reply