April 25, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular রোজনামচা সফর

প্রায় জলের দরে বিক্রি করে দেওয়া হচ্ছে এক প্রাচীন গ্রিক শহরকে !

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

১৯২৭ সাল থেকে ব্যক্তি মালিকানায় রয়েছে গ্রীসের বারগাইলিয়া শহরটি। ১৩৩ হেক্টর বা ৩৩০ একর আয়তনের এই শহরটি এবার বিক্রি করে দিতে চলেছেন, এর মালিক মালিক হুসেইন ইউকপিনার। আড়াই হাজার বছরের পুরনো শহরটির দাম ঠিক করা হয়েছে ৩৫ মিলিয়ন লিরা (৮.৪ মিলিয়ন  ডলার)।

গ্রেড ওয়ান হিসেবে নথিভূক্ত প্রত্নতাত্তিক এই শহরটিতে আছে থিয়েটার হল, প্রাচীন গ্রীসের দুর্গ, মহল্লা এবং আরো গুরুত্বপূর্ণ নানান স্থাপত্য। কিন্তু সেইসব এখন গো-চারণভূমিতে পরিণত হয়েছে। এখানকার বিশাল এক আশ্রম এখন পশুদের থাকার জায়গা হিসেবে ব্যবহার হচ্ছে। মালিক হুসেইন ইউকপিনার বলেন,  তিনি একা এই প্রাচীন নগরীটি রক্ষা করতে পারছেন না। তাই এখন সরকারকে আহ্বান জানাচ্ছেন যাতে করে সরকার কোনো পদক্ষেপ নেয়।

প্রাচীন এই নগরীটিতে এখনো পর্যন্ত কোন তাৎপর্যপূর্ণ প্রত্নতাত্ত্বিক খননকাজ করা হয়নি। একই সঙ্গে এটা এখন সম্পদ শিকারিদের নজরে আওতায় রয়েছে। ইতিমধ্যে রোমান সাম্রাজ্যের মোজাইক চুরি হয়েছে বলে খবর বের হয়েছে। এটা গ্রেড ওয়ান প্রত্নতাত্ত্বিক নিদর্শন হওয়ার পরেও সরকার কেনো এটা রক্ষণাবেক্ষণের দায়িত্ব নেয়নি তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। এবারই যে প্রথম এই শহরটি বিক্রির চেষ্টা চলছে এমনটা নয়। ২০১৫ সালেও একবার বিক্রির চেষ্টা করা হয়েছিল। কিন্তু কেউ কিনতে এগিয়ে আসেনি। তবে এবারে গত বারের মূল্যের তুলনায় দুই মিলিয়ন কম মূল্য নির্ধারণ করা হয়েছে।

 

Related Posts

Leave a Reply