April 20, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

‘অন্যদের বেঁচে থাকা কঠিন করে তুলবেন না’ -আমেরিকাকে উদ্যেশ্য করে দাবি জানালো ব্রিটেন, জার্মানি ও ফ্রান্স 

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

প্রায় গোটা বিশ্বের পরামর্শ এবং অনুরোধকে উপেক্ষা করে ইরানের সঙ্গে হওয়া  পরমাণু সমঝোতা চুক্তি বাতিল করে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই নিয়ে বিশ্বজুড়ে তীব্র সমালোচনার মুখে পড়েছেন তিনি। আর তারই জের ধরে এবার একই শুরে বক্তব্য জানালো ব্রিটেন, জার্মানি ও ফ্রান্স।আমেরিকার উদ্দেশে তাদের বক্তব্য, এমন কোনো পদক্ষেপ নেবেন না যা ইরানের সঙ্গে পরমাণু চুক্তিতে আবদ্ধ থাকতে চায় এমন দেশগুলোর অস্তিত্বকে কঠিন করে ফেলে। দেশ তিনটির নেতারা ট্রাম্পের উদ্দেশে বলেন, অন্যদের বেঁচে থাকা কঠিন করে তুলবেন না।

মঙ্গলবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের পরমাণু চুক্তি থেকে সরে আসার কথা ঘোষণা করার পরিপ্রেক্ষিতে তিন দেশের সরকার এক বিবৃতিতে এই আহ্বান জানান। এ ব্যাপারে ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে-র কার্যালয় থেকে ব্রিটেন, জার্মানি ও ফ্রান্সের এক যৌথ বিবৃতি প্রকাশ করা হয়েছে। এর আগে, তেরেসা মে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁখো ও জার্মানির চ্যান্সেলার অ্যাঞ্জেলা মার্কেলের সঙ্গে ফোনে এই বিষয়টি নিয়ে আলোচনা করে নেন।

যৌথ বিবৃতিতে বলা হয়েছে, আমরা ইরানের সঙ্গে পরমাণু চুক্তি অক্ষুণ্ন রাখতে আমেরিকার প্রতি আহ্বান জানাচ্ছি। এবং চুক্তিটি পুরোপুরি প্রয়োগে বাধা আসে এমন কোনো পন্থা এড়িয়ে যেতে ওই চুক্তির সকল পক্ষের প্রতি আহ্বান জানাচ্ছি।

 

Related Posts

Leave a Reply