April 25, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

মার্কিন রণতরী লক্ষ্য করে ছুটলো চীনের যুদ্ধজাহাজ এবং যুদ্ধবিমান ! 

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

দক্ষিণ চীন সাগরে পারাসেল নামক একটি দ্বীপে মার্কিন ক্ষেপণাস্ত্রবাহী জাহাজ- ইউএসএস হিগিনস এবং ক্রুজার অ্যান্টাইট্যামের উপস্থিতিকে ঘিরে হঠাৎই উত্তেজনার সৃষ্টি হয়েছে। জাহাজটি ওই দ্বীপের ১২ নটিক্যাল মাইলের ভেতরে প্রবেশে করেছে। আর এতে তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে চীন। চীনের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, মার্কিন যুদ্ধজাহাজ বিনা অনুমতিতে চীনের সমুদ্র-সীমায় ঢুকে তাদের সার্বভৌমত্ব ক্ষুণ্ণ করেছে এবং স্পষ্টতই চীনকে উসকানি দিচ্ছে।

প্রসঙ্গত, প্যারাসেল দ্বীপটি নিজেদের দাবি করছে চীন, যদিও ভিয়েতনাম এবং তাইওয়ানও দ্বীপটির মালিকানা দাবি করে আসছে। চীন জানিয়েছে, মার্কিন যুদ্ধজাহাজ দুটোকে দ্রুত চলে যেতে বলা হয়েছে। একই সঙ্গে চীন সেখানে একটি যুদ্ধজাহাজ এবং ২ টি যুদ্ধ বিমান মোতায়েন করে পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। যুক্তরাষ্ট্রের নৌবাহিনী বার্তা সংস্থা রয়টার্সের কাছে নিশ্চিত করেছে, তাদের দুটো জাহাজ দক্ষিণ চীন সাগরের একটি বিতর্কিত দ্বীপের কাছে রয়েছে। ১২ মে উপগ্রহ থেকে তোলা ছবি থেকে দেখা যায়, এই দ্বীপেই চীনা বিমানবিধ্বংসী এবং জাহাজ ধ্বংসকারী ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছে। তারপরই হাওয়াই দ্বীপের একটি যৌথ সামরিক মহড়া থেকে চীনকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নেয় আমেরিকা।

এরপরই রবিবার দক্ষিণ চীন সাগরে মার্কিন যুদ্ধ জাহাজের তৎপরতার পাশাপাশি চীনের তরফের রণতরী এবং যুদ্ধ বিমান পাঠানোয় পরিস্থিতি বেশ জটিল হয়ে উঠেছে। মার্কিন রণতরী এলাকাটিকে বিতর্কিত আখ্যা দিয়ে সেখান থেকে সরে আসতে নারাজ। এখন চীন কি ধরণের পদক্ষেপ করে, তার দিকেই তাকিয়ে আছে বাকি বিশ্ব।

 

Related Posts

Leave a Reply