April 24, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

স্বাস্থ্যকর ও মজাদার  ছোলার  বিরিয়ানি   

[kodex_post_like_buttons]
বিরিয়ানি খেতে পছন্দ করেন অনেকে। বিরিয়ানি অনেক স্বাস্থ্যকর ও বানানো বেশ সহজ, সেইসঙ্গে খেতে খুব মজার। বিরিয়ানি খেয়েছেন হয়তো। তবে খেয়েছেন কি ছোলার বিরিয়ানি। ইফতারে খেতে পারেন ছোলার বিরিয়ানি। আসুন দেখে নিই, কীভাবে বানাবেন ছোলার বিরিয়ানি।

উপকরণ : সিদ্ধ করা ছোলা—আধা কাপ, বাসমতি বা পোলার চাল—এক কাপ, দারুচিনি—একটি, লবঙ্গ—তিনটি, তেজপাতা—একটি, গোটা জিরা—এক চা চামচ, এলাচ—তিনটি, গোলমরিচ—তিন থেকে চারটি, জায়ফল-জয়ত্রি গুঁড়া—কোয়ার্টার চা চামচ।

আদা-রসুন বাটা—এক টেবিল চামচ, হলুদ গুঁড়া—আধা চা চামচ, মরিচ গুঁড়া—এক চা চামচ, ধনে গুঁড়া—আধা চা চামচ, পেঁয়াজ কুচি – এক কাপ, কাঁচামরিচ—তিনটা, বড় আলু টুকরা করা—একটা, লবণ—স্বাদমোত, পেঁয়াজ বেরেস্তা—এক টেবিল চামচ।

প্রণালী : প্রথমে ভাত রান্না করে ঠান্ডা করে নিন। প্যানে তেল গরম করে আলু ভেজে তুলে নিন। এবার প্যানে আরো একটু তেল বা ঘি দিয়ে জিরা, তেজপাতা, গোলমরিচ, জায়ফল-জয়ত্রি, লবঙ্গ, দারুচিনি, এলাচ দিয়ে নাড়াচাড়া করুন। এরপর পেঁয়াজ দিয়ে হালকা বাদামি করে ভেজে নিন। অল্প জল দিয়ে এতে আদা-রসুন বাটা, ধনে, হলুদ, মরিচ গুঁড়া ও লবণ দিয়ে মসলাটা কষিয়ে নিন। কাঁচামরিচ দিয়ে দিন।

এবার এতে ছোলা দিয়ে মসলার সঙ্গে মিশিয়ে নিন। মেশানো হলে এতে ভাত ও ভাজা আলু দিয়ে দিন। হালকা হাতে সব উপকরণ মিশিয়ে নিন। একটু পরে নামিয়ে পরিবেশন করুন।

Related Posts

Leave a Reply