April 25, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

নিজের ওজন নিয়ন্ত্রণে না রাখলেই এবার আটকে যাবে পদোন্নতি!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

প্রকাশিত হলো ভারতীয় সেনার অ্যানুয়াল কনফিডেন্সিয়াল রিপোর্ট বা এসিআর। সেখানে তুলে ধরা হয়েছে বেশ কয়েকটি চাঞ্চল্যকর তথ্য। এই রিপোর্ট প্রত্যেক সেনা অফিসারের জন্য আলাদা আলাদা করে প্রকাশিত হয়। সেখানেই নজরে এসেছে এক সেনা অফিসারের রিপোর্ট। তিনি প্রয়োজনের তুলনায় যথেষ্টই ভারি। এই ঘটনায় যথেষ্ট ক্ষুব্ধ সেনা কর্তৃপক্ষ। বলা হয়েছে- এভাবে ওজন বাড়তে থাকলে এখন থেকে পদোন্নতি আটকে দেওয়া হবে।

ওজন বেশি হওয়ায় ভারতীয় সেনার রোষানলে পড়েছেন তিনি। তাকে বলা হয়েছে দুটি ছবি জমা দেওয়ার জন্য। একটি সাইড প্রোফাইলের ছবি, অপরটি মাথা থেকে পা পর্যন্ত ছবি। তবে শুধু এই অফিসারকেই নয়, প্রত্যেক অফিসারকেই এই ধরণের দুটো করে ছবি দিতে হবে কর্তৃপক্ষকে। যাতে কোনও অফিসারই ওজন বেশি বাড়াতে না পারেন। মোট কথা সেনা অফিসারদের ওজনের ওপর নজরদারি চালাতেই এই সিদ্ধান্ত বলে খবর।

গত কয়েক বছর ধরেই সেনা জওয়ান ও অফিসারদের রোগা হওয়ার পরামর্শ দিচ্ছে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রক। সূত্রের খবর এবার সেই ইস্যুতেই কড়া পদক্ষেপ নিতে চলেছে কর্তৃপক্ষ। পদোন্নতি আটকে দেওয়ার মতো সিদ্ধান্ত জওয়ানদের মধ্যে সাড়া ফেলেছে। এই ভয়েই জওয়ানরা রোগা হওয়ার চেষ্টা করবেন বলে মত কর্তৃপক্ষের। বলা হয়েছে নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিজেদের শরীরকে সুগঠিত রাখাটা তাঁদের ‘দায়িত্বের’ মধ্যে পড়ে।

অতীতে সেনা ও অফিসারদের ফিটনেসের ওপর তাদের পোস্টিং নির্ভর করত। তবে এখন মোটা হওয়ার প্রবণতা দেখা দিচ্ছে জওয়ানদের মধ্যে। ফলে কমে যাচ্ছে শারীরিক ফিটনেসও। তাই তাদের রোগা হতে এবার আর পরামর্শ নয়, সরাসরি পদোন্নতির ওপর হস্তক্ষেপ করছে সেনা কর্তৃপক্ষ। যাতে নিজেদের ভবিষত্যের কথা ভেবে ওজন কমানোর চেষ্টা করেন তারা।

 

Related Posts

Leave a Reply