April 20, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular খেলা ব্যবসা ও প্রযুক্তি

সমুদ্রে ফেলে দেওয়া আবর্জনা থেকে নিজেদের জার্সি তৈরী করলো রিয়েল মাদ্রিদ!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

স্প্যানিশ জায়েন্ট রিয়াল মাদ্রিদের দুটি জার্সির আত্মপ্রকাশ ঘটেছে আগেই। এবার আনুষ্ঠানিকভাবে তৃতীয় জার্সিটার সঙ্গেও পরিচয় হয়ে গেল সমর্থকদের। তবে এই জার্সিটার আলাদা একটা বৈশিষ্ট রয়েছে। কারণ, রিয়ালের এই জার্সি বানানো হয়েছে সমুদ্রে ভেসে থাকা প্লাস্টিকের আবর্জনা দিয়ে! মূলত, যেভাবে চারপাশে আবর্জনার পরিমাণ বাড়ছে তার বিরুদ্ধ মানুষকে সচেতন করতেই এই উদ্যোগ নিয়েছে মাদ্রিদের ক্লাবটি।

সাগরে ভেসে থাকা প্লাস্টিকের আবর্জনা নিয়ে অনেক দিন ধরেই পরিবেশপ্রেমীরা সচেতনতা গড়ে তোলার চেষ্টা করছেন। মানুষের ফেলে দেওয়া এই প্লাস্টিকের সামগ্রী সমুদ্রের প্রাকৃতিক ভারসাম্য নষ্ট করতে সক্রিয় ভূমিকা নিচ্ছে। এই কারণেই একটি ক্রীড়াসরঞ্জাম প্রস্তুতকারক সংস্থা এই ফেলে দেওয়া প্লাস্টিক থেকেই তৈরি করেছে বিশেষ এক জার্সি। কেবল রিয়াল মাদ্রিদের জন্য। এর আগে ২০১৬ সালে রিয়াল ও বায়ার্ন মিউনিখের ফুটবলাররা একটি ম্যাচে ঠিক এমনই এক জার্সি গায়ে চাপিয়ে মাঠে নেমেছিলেন। এবার গোটা মরসুম জুড়েই রিয়ালের গায়ে থাকবে এই জার্সি। জার্সিটির কলারে একটি স্ট্রিপ থাকছে, তাতে লেখা রয়েছে ‘সাগরের জন্য’। এই ব্যাপারে সেই ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারক সংস্থা সহযোগিতা পাচ্ছে পারলে ফর দ্য ওশেন’এর। সমুদ্রের আবর্জনা থেকে জার্সি বানানোর পরিকল্পনায় মূল ভূমিকা রেখেছে পারলে।

এই প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা সাইরিল গাশচ জানিয়েছেন, ‘রিয়ালের মতো ক্লাবকে এমন উদ্যোগে সঙ্গী পেয়ে আমরা উচ্ছ্বসিত। আমাদের বার্তা সবার কাছে পৌঁছে দেওয়ার ক্ষমতা আছে রিয়াল মাদ্রিদের। পৃথিবীজুড়ে ওদের প্রচুর সমর্থক।” তিনি আরও বলেন, ”এটা মহাসাগরের টিকে থাকার কথা বলে, কিছু প্রজাতির কথা বলে। সমুদ্রে প্লাস্টিকের আবর্জনা যে ভয়ঙ্কর সমস্যা সৃষ্টি করছে সেটার কথাও মনে করিয়ে দেয় এই পরিকল্পনা।”

 

Related Posts

Leave a Reply