April 24, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

জেগেই হাড় হিম করা ইতিহাস শোনালো দুই হাজার বছর পুরোনো গ্রাম

[kodex_post_like_buttons]

কলকাতা টমাস :

মাটির নিচে শুয়ে ছিল দু হাজার বছর ধরে। সম্প্রতি জেগে উঠেছে তেল এল-সামারা অঞ্চলে। এটা কায়রো থেকে ৮৭ মাইল উত্তরে। পুরাতত্ত্ববিদদের দল সেখানে ছোট ছোট গর্তে প্রাণীর হাড় এবং খাবার পেয়েছেন। সেখানে মনুষ্য বসতির চিহ্নও রয়েছে। এগুলো খ্রিস্টপূর্ব ৫০০০ অব্দের সময়কার। ফারাওদের যুগ হয়েছিল খ্রিস্টপূর্ব ৩০০০ অব্দের দিকে। তার ৫০০ বছর পর বানানো হয় গিজা পিরামিড। 

আরও পড়ুন : ‘তেনাদের’ ভয়ে গোটা গ্রামে শুধু একতলা বাড়ি!

এক ফেসবুক পোস্টে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, নীল ডেল্টার প্রাচীনতম গ্রাম এটি। সাম্প্রতিক বছরগুলোতে মিশর পর্যটন শিল্পকে চূড়ার নিতে পুরাতাত্ত্বিক আবিষ্কার ও রক্ষণাবেক্ষণে মন দিয়েছে  দেশটি। 

 পুরাতত্ত্ববিদ ফ্রেডেরিক জিও জানান,  অন্য এক গবেষণায় বিজ্ঞানীরা এক রহস্যময় প্রাচীন ‘অভিশপ্ত’ কালো গ্রানাইট শবাধার পাওয়া গেছে । আলেকজান্দ্রিয়া শহরের এক সমাধি খুঁজে এটি বের করা হয়েছে। সেখানে তিনটি কঙ্কালের সঙ্গে স্বর্ণের পাত ছিল। এই সমাধি তৈরি হয়েছিল খ্রিস্টপূর্ব ৩০৫ অব্দ থেকে ৩০ অব্দের মধ্যে। 

সম্প্রতি আরেকটি সমাধিস্থলে বিশ্বের প্রাচীনতম নিরেট পনিরের সন্ধান পেয়েছেন তারা। মিশরের দক্ষিণে খনন করে আরেকটি মমি মিলেছে যা কিনা ৫০০০ বছরের পুরনো। এটি অতীতের অনেক আবছা রহস্যের উন্মোচন ঘটিয়েছে। লুক্সোর শহরে রাস্তার কাজের সময় আরেকটি রহস্যময় স্ফিংস আবিষ্কৃত হয়েছে।

Related Posts

Leave a Reply