April 26, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular রোজনামচা

‘গ্রূপ সি’ পদের চাকরির আবেদন করলো ৩৭২ জন পিএইচডি, ৫৩৯ জন এমফিল, ২ লাখ ইঞ্জিনিয়ার!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

ক্লাস টুয়েলভ পাসের যোগ্যতার সাধারণ চাকরির জন্য আবেদন করেছেন পিএইচডি ডিগ্রিধারী থেকে শুরু করে ইঞ্জিনিয়ারিংয়ের উচ্চতর ডিগ্রিধারীরা। তেলেঙ্গানা সরকার ক্লার্ক পদে ৭০০ জন কর্মচারী নিয়োগের জন্য বিজ্ঞাপন দেয়। আর এই পদের জন্য আবেদন জমা পড়েছে ১০ লাখের কিছু বেশি।

এর মধ্যে কয়েকশো আবেদনকারী রয়েছে পিএইচডি এবং এমফিল ডিগ্রিধারী। আর ২ লাখ আবেদনকারী আবার ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ও স্নাতকোত্তর। এটা প্রায় অবিশ্বাস্য বলে মন্তব্য করেছেন তেলেঙ্গানার পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যান ঘনতা চক্রপানি। তিনি বলেন, নিরাপত্তা, ভালো বেতন এবং সামাজিক মর্যাদার সরকারি চাকরির প্রতি মানুষের আগ্রহ বেশি। কিন্তু আমি ভাবতেই পারছি না যে দক্ষিণ ভারতের একটি রাজ্যে নিম্নস্তরের একটা পদের জন্য এতো বড় ডিগ্রিধারীরা আবেদন করবে।

তিনি জানান, ১০ লাখ ৫৮ হাজার আবেদনকারীর মধ্যে ৮০ ভাগই আবেদন করেছে ভিআরও পদের জন্য। গত রবিবার এই পদের জন্য পরীক্ষা অনুষ্ঠিত হয়। ২০১১ সালে সর্বশেষ এই পদে লোক নওয়া হয়েছিল। সেবার আবেদন জমা পড়েছিলো ৬ লাখ। ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং পাস করেও বেকার বসে থাকা প্রশান্ত মহেশ্বরী জানান, ইঞ্জিনিয়ারিং পাস করেও এই পদের জন্য আবেদন না করে উপায় ছিল না। এই চাকরিতে বেতন মাত্র ১৫ হাজার টাকা। কিন্তু চাকরির নিরাপত্তা রয়েছে। কিন্তু প্রাইভেট সেক্টরে দ্বিগুণ বেতন পেয়েও সেখানে কোনো নিশ্চয়তা নেই।

তেলেঙ্গানার পাবলিক সার্ভিস কমিশন সূত্রে জানা গেছে, আবেদনকারীর মধ্যে ৩৭২ জন রয়েছে পিএইচডি এবং ৫৩৯ জন এমফিল ডিগ্রিধারী, দুই লাখ ইঞ্জিনিয়ার, দেড় লাখ বিভিন্ন বিষয়ে স্নাতকোত্তর এবং ৪ লাখ স্নাতক।

 

Related Posts

Leave a Reply