April 18, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular খেলা

শাস্তির কোপে আফগানিস্তান এবং পাকিস্তানের ৩ ক্রিকেটার 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

শিয়া কাপের সুপার ফোরের ম্যাচে আচরণবিধি লঙ্ঘনের দায়ে পাকিস্তান ও আফগানিস্তানের তিনজন ক্রিকেটারকে জরিমানা করেছে আইসিসি। শুক্রবারের ম্যাচে ভিন্ন ভিন্ন ঘটনায় অভিযুক্ত হন তারা। পাকিস্তানের হাসান আলী, আফগানিস্তানের অধিনায়ক আসগর আফগান ও স্পিনার রশিদ খানকে ম্যাচ ফি’র ১৫% জরিমানা করে আইসিসি। শুধু আর্থিক জরিমানাই নয়, তাদের প্রত্যেকের নামের পাশে একটি করে ডিমেরিট পয়েন্টও যোগ হলো। আফগান খেলোয়াড়দের ডিমেরিট পাওয়ার এটি দ্বিতীয় ঘটনা। গত ফেব্রুয়ারিতে প্রথম কোনো আফগান ক্রিকেটার ডিমেরিট পয়েন্ট পেয়েছিলো।

হাসান এবং আসগর আইসিসির আচরণবিধির ২.১.১ ধারা লঙ্ঘন করে। এই ধারায় ক্রিকেটের স্পিরিটের কথা বলা রয়েছে। আর রশিদ খান লঙ্ঘন করেছেন, ২.১.৭ ধারা। যেখানে ভাষা, বা অঙ্গভঙ্গি ব্যবহারের কথা বলা রয়েছে। আন্তর্জাতিক ম্যাচের সময় ব্যাটসম্যানের ওপর কোনো বোলারের বা কোনো বোলারের বিরুদ্ধে ব্যাটসম্যানের আক্রমণাত্মক প্রতিক্রিয়া সৃষ্টির কথা বলা রয়েছে। ম্যাচের ৩৩ তম ওভারের সময় আফগান ব্যাটসম্যান হাসমতউল্লাহ ক্রিজে ফিরে যাওয়ার পরও তার দিকে বল থ্রো করতে যান হাসান আলী। শুধু তাই নয়, পরে ওই ব্যাটসম্যানের দিকে আক্রমণাত্মকভাবে এগিয়ে যান তিনি। পরে এই হাসান আলীর সঙ্গেই তর্কে জড়িয়ে পড়েন আফগান অধিনায়ক আসগর আফগান।

আর ম্যাচের ৪৭ তম ওভারে পাকিস্তানি ব্যাটসম্যান আসিফ আলীকে আউট করার পর আক্রমণাত্মক অঙ্গভঙ্গি করেন রশিদ খান। ব্যাটসম্যানের দিকে আঙুল তুলে তাকে সাজঘরের পথও দেখান। ম্যাচের পর এই তিন ক্রিকেটারকেই শুনানিতে ডেকেছিলেন ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফট। তিনজনই নিজেদের অপরাধ মেনে নিয়েছেন।

 

Related Posts

Leave a Reply