April 23, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

Recipe : দীপাবলি স্পেশাল ‘বালুসাহী’

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
দীপাবলি হল, নানারকম জিভে জল আনা খাবারের সময় আর যেগুলির মধ্যে লিস্টে সবচেয়ে ওপরে রয়েছে মিষ্টি। ভারতীয় খাবারগুলোর মধ্যে জনপ্রিয় মিষ্টি হল, বালুসাহী। এটা সহজ একটা রেসিপি, আর এতে কোনরকম ঝঞ্ঝাটও নেই।
আসুন দেখে নেওয়া যাক বালুসাহীর এই সহজ রেসিপিটি-
সামগ্রী : ময়দা (অল পারপাস ফ্লাওয়ার) – ৪ কাপ, ঘি – ৩/৪ কাপ, বেকিং সোডা – ১/২ চা চামচ, দই – ১/২ কাপ, চিনি – ৩ কাপ, জল – ৬ কাপ, ডীপ ফ্রাই করার জন্য তেল, পেস্তা – কয়েকটা (কুচোন, গার্নিসিং-এর জন্য)।

পদ্ধতি : ময়দা, ঘি, বেকিং সোডা ও দই একটি পাত্রের মধ্যে নিয়ে মেশান। গরম জল দিয়ে মেখে একটি নরম ডো তৈরি করে নিন। মিহি করে খুব বেশি করে মেখে ফেলবেন না। মাখা হয়ে গেলে, ২০ মিনিটের জন্য সরিয়ে রেখে দিন।  এরপর, একটি কড়াইয়ে ডীপ ফ্রাই করার জন্য তেল গরম করুন।

ময়দার ডো থেকে কিছুটা করে নিয়ে পাতিলেবুর আকারের বলের মতো করে গড়ে, হাতের চেটো দিয়ে হাল্কা চাপ দিয়ে সামান্য চ্যাপ্টা করে নিন। ঠিক মাঝখানে আঙুলের ডগা দিয়ে একটা ছোট টোল খাইয়ে দিন।অন্য আরেকটি কড়াইয়ে, জল গরম করুন এবং এতে চিনি দিয়ে দিন। চিনি গলে যাওয়া পর্যন্ত ফুটতে দিন। এক-তার চিনির সিরা তৈরি হলে আঁচ বন্ধ করে দিন।

গরম তেলে চারপাশ থেকে সোনালী-বাদামী করে, বালুসাহীগুলিকে ভাজা নিন। গরম চিনির সিরায়, ভাজা বালুসাহীগুলো দিয়ে দিন এবং কিছুক্ষণের জন্য ডুবিয়ে রাখুন। কিছুক্ষণ পরে বালুসাহীগুলোকে চিমটা দিয়ে তুলে, একটি সার্ভিং প্লেটে সাজিয়ে রাখুন। ওপর থেকে পেস্তা কুচি ছড়িয়ে সাজিয়ে নিন। বালুসাহী পরিবেশনের জন্য তৈরি। দীপাবলির এই মিষ্টিটি আপনাকে নিশ্চিত পাগল করে দেবে আরো খাওয়ার জন্য।

Related Posts

Leave a Reply