April 18, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali

চকলেটের ওপর পিএইচডি করবেন নাকি ?

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
কোলেট কেনা ভালোবাসেন। টাকা খরচ করে আর কত খাবেন? তার চেয়ে বরং ভালো পিএইচডি করে ফেলুন চকোলেটের উপরে। হ্যাঁ, ইউনিভার্সিটি অফ দ্য ওয়েস্ট অফ ইংল্যান্ড এমনই এক সুযোগ এনে দিচ্ছে চকোলেট প্রেমিদের সামনে।

বিশ্ববিদ্যালয়টি চকোলেটের ওপর গবেষণার জন্য প্রতি বছর বরাদ্দ করেছে ১৫ হাজার পাউন্ড। এক্ষেত্রে চকোলেটের জেনেটিক ফ্যাক্টরগুলি নিয়ে গবেষণা করতে হবে, জানাতে হবে স্পেশাল ওই ফ্লেভার কোথা থেকে আসে। যিনি এই পিএইচডি করার সুযোগ পাবেন, কোকো বিনের গেঁজে ওঠা বা ফার্মেন্টেশন নিয়ে তিনি কাজ করতে পারবেন। মনে করা হচ্ছে, সেটাই চকোলেটের ওই বিশেষ গন্ধের উৎস।

৩ বছরের এই পিএইচডি প্রোগ্রাম তৈরি হয়েছে চকোলেট ইন্ডাস্ট্রির দাবি মেনে। বিভিন্ন ধরনের কোকো সম্পর্কে আরও পুঙ্খানুপুঙ্খ জানতে চায় তারা। ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অফ হেলথ অ্যান্ড অ্যাপ্লায়েড সায়েন্সেস বিভাগে ২৭ তারিখের মধ্যে আগ্রহীদের আবেদন করতে হবে।

শুধু পিএইচডিই নয়, শেষে আছে জব অফারও। গবেষণা শেষ হলে মিলতে পারে মন্ডেলেজ ইন্টারন্যাশনালের মত প্রতিষ্ঠানে কাজের সুযোগ। এই কোম্পানিই ক্যাডবেরি, ওরিও’র মত একের পর এক বিশ্বখ্যাত ব্র্যান্ড তৈরি করেছে। তারা এমন কাউকে চায়, যিনি তাদের প্রোডাক্টের স্বাদ গ্রহণ করে তাদের প্যানেলিস্টদের কাছে সৎ ও স্বচ্ছ রিপোর্ট দিতে পারবেন।

Related Posts

Leave a Reply