April 25, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

১৪ সেকেন্ড তাকালেই শাস্তি!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

শিরোনাম দেখে অবাক হচ্ছেন? অবশ্য অবাক হওয়ারেই কথা। এখন কোনো মহিলার দিকে যদি কোনো পুরুষ ১৪ সেকেন্ড তাকিয়ে থাকেন, তাহলেই এটি দণ্ডনীয় অপরাধ। পুলিশে অভিযোগ করতে পারবেন ওই মহিলা। এখন থেকে ঠিক এমন কথা-ই বলেছেন ভারতের এক পুলিশ কর্মকর্তা।

কেরালা রাজ্যের আবগারি কমিশনার, ইন্ডিয়ান পুলিশ সার্ভিসের অফিসার ঋষি রাজ সিংয়ের এই মন্তব্যের সময়ে সেখানেই ছিলেন রাজ্যের ক্রীড়ামন্ত্রী ই পি জয়রাজনও। তিনি আবার এও বলেন যে, এইরকম কোনো আইন নেই। মস্তিষ্কপ্রসূত এক আইনের ধারার কথা উল্লেখ করছেন ওই পুলিশ কর্মকর্তা!

এ বিষয়ে আইনজীবীরা বলছেন, ভারতে এরকম কোনো আইনের ধারা নেই, যাতে শুধু কোনো মহিলার দিকে তাকিয়ে থাকলেই শাস্তিযোগ্য অপরাধ বলে গণ্য হবে। ভারতের স্বাধীনতা দিবস অর্থাৎ ১৫ অগাস্টের আগে কোচি শহরে ছাত্র-ছাত্রীদের সামনে ভাষণ দিতে গিয়ে তিনি এই মন্তব্য করেন। সেই খবর স্থানীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে।

এ বিষয়ে ইন্ডিয়ান পুলিশ সার্ভিসের অফিসার ঋষি রাজ বলেন, ‘‘আমি সেদিন যা বলেছিলাম, এখনো সেটাই বলব। আর শুধু ১৪ সেকেন্ড কেন, তার কম সময়ের জন্যও যদি কোনো পুরুষ মানুষ কোনো নারীর দিকে তাকিয়ে থাকেন, যাতে ওই নারীর অস্বস্তি হতে পারে, তাহলেও সেটা শাস্তিযোগ্য অপরাধ। ধর্ষণ আর নারীদের হয়রানি রুখতে ২০১৩ সালে ভারতীয় দণ্ডবিধিতে যে পরিবর্তনগুলো আনা হয়েছে, সেই অনুযায়ী এরজন্য জেলও হতে পারে।’’

দেশটির দণ্ডবিধিতে ৩৫৪ সি ও ৩৫৪ ডি বলে যে দুটি ধারা যুক্ত হয়েছে ২০১৩ সালে, তাতে ভয়্যারিজম আর স্টকিং-কেও শাস্তিযোগ্য অপরাধ বলে গণ্য করা হয়েছে। এই ভয়্যারিজম আর স্টকিং– এর ব্যাখ্যা দিতে গিয়েই ঋষি রাজ সিং বলছেন, ‘কোনো নারীর দিকে তাকানোটাই অপরাধ।’

অন্যদিকে দেশটির আইনে উল্লেখ রয়েছে, কোনো নারীকে যদি কেউ লুকিয়ে লক্ষ্য করেন, অথবা ছবি তোলেন, বা ছবি তুলে তৃতীয় ব্যক্তিকে দিয়ে দেন অথবা সরাসরি কিংবা বৈদ্যুতিন মাধ্যমে পিছু করতে থাকেন, সেগুলো আইনের এই দুটি নতুন ধারায় শাস্তিযোগ্য অপরাধ। খুব স্পষ্ট করেই আইনে বলা রয়েছে যে ঠিক কোন কোন কাজ এই দুটি ধারার অধীনে আসবে।

Related Posts

Leave a Reply