April 23, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

সব রেকর্ড ছাপিয়ে, ৪০ হাজার মানুষকে গুলি করে খুন মাত্র এক বছরে !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

মেরিকায় গুলি করে খুনের সংখ্যা আগের সব রেকর্ডকে ছাড়িয়ে গেছে। দেশটিতে গত বছর প্রায় ৪০ হাজার মানুষ বন্দুকের মাধ্যমে নিহত হয়েছে। বলা হচ্ছে, বিগত কয়েক দশকে আমেরিকায় এতগুলো মানুষ বন্দুকের মাধ্যমে হত্যার শিকার হয়নি। আটলান্টাভিত্তিক সেন্টার ফর ডিসিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন ইন্সটিটিউটের নতুন এক বিশ্লেষণী বিবরণীতে এ তথ্য উঠে এসেছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হচ্ছে, এর আগে অনুরূপ আরেকটি বিশ্লেষণ করে ‘স্টপ টু গান ভায়োলেন্স’ নামের বন্দুক নীতি নিয়ে কাজ করা একটি অলাভজনক শিক্ষাসংক্রান্ত ফান্ড।

সিএনএন দেখতে পায়, ২০০১৭ সালে আমেরিকায় বন্দুকের মাধ্যমে গুলি করে হত্যার শিকার হয়েছেন ৩৯ হাজার ৭৭৩ জন মানুষ। ১৯৯৯ সালে যে সংখ্যা ছিল ২৮ হাজার ৮৭৪ জন। ১৯৯৯ সালে প্রতি লাখে ১০ দশমিক ৩ শতাংশ আর ২০১৭ সালে এসে তা দাঁড়িয়েছে ১২ শতাংশে।

সিএনএনের বিশ্লেষণী ওই পরিসংখ্যানে আরও জানানো হয়, ২০১৭ সালে নিজের মাথা কিংবা শরীরে বন্দুকের মাধ্যমে গুলি করে ২৩ হাজার ৮৫৪ জন মানুষ আত্মহত্যা করেছে দেশটিতে। গত আঠারো বছরের মধ্যে যা সর্বোচ্চ। ১৯৯৯ সালে এই সংখ্যা ছিল ১৬ হাজার ৫৯৯ জন। আগের তুলনায় সংখ্যায় গুলি করে আত্মহত্যার সংখ্যা বেড়েছে সাত হাজারের বেশি।

সেন্টার ফর ডিসিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন ও সিএনএনের নতুন ওই বিশ্লেষণী তথ্য বিবরণী মতে, ১৯৭৯ সালের পর রেকর্ড সংখ্যক মানুষ গুলি করে খুন হয়েছে। আর মোট ৩৯ হাজার ৭৭৩ খুনের ঘটনার মধ্যে পুরুষের মাধ্যমে এ খুনের ঘটনা ঘটেছে ২৩ হাজার ৯২৭টি আর মহিলার মাধ্যমে ১৫ হাজার ৮৪৬টি।

Related Posts

Leave a Reply