April 16, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

নেতাজিকে সন্মান জানাতে অন্যন্য নজির আন্দামানে

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
ভারতের অবিসংবাদিত নেতা সুভাষচন্দ্র বসুর স্মৃতিকে অম্লান রাখতে উদ্যোগ নিয়েছে নরেন্দ্র মোদী সরকার। আর তাই তার সমানে অন্যন্য নজির সৃষ্টি হলো আন্দামানে। নেতাজির নামে আন্দামান ও নিকোবরের তিনটি দ্বীপের নাম বদল হতে যাচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রবিবার আন্দামান সফরে যাচ্ছেন। সে সময় আনুষ্ঠানিকভাবে রস আইল্যান্ডের নামকরন হবে নেতাজি সুভাষচন্দ্র বসু আইল্যান্ড।

জানা গেছে, নীল আইল্যান্ড নাম হবে শহিদ দ্বীপ এবং হ্যাভলক আইল্যান্ডের নাম হতে চলেছে স্বরাজ দ্বীপ। ১৯৪৩ সালে গঠিত আজাদ হিন্দ সরকারের ৭৫ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত একটি অনুষ্ঠানে ওই ঘোষণা দেওয়া হবে। ইতিমধ্যে নাম বদলের যাবতীয় প্রক্রিয়া শেষ করেছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

নাম বদলের এই দাবি অনেক দিনের। গত বছরের মার্চেও বিজেপি’র সাংসদ এল এ গণেশন রাজ্যসভায় বলেছিলেন, ‘ভারতের স্বাধীনতার লড়াই যাদের বিরুদ্ধে, তাদের নামেই দেশের কোনও জায়গার নাম লজ্জার বিষয়।’ ফলে দীর্ঘদিনের দাবিকে সামনে রেখেই এবার নাম বদলাচ্ছে দ্বীপগুলির।
শহিদ দ্বীপ ও স্বরাজ দ্বীপের সঙ্গেও জুড়ে রয়েছে নেতাজির স্মৃতি। জাপানিরা চলে যাওয়ার পরে আন্দামানে পতাকা তুলেছিলেন নেতাজি। সেই স্মৃতিকে সামনে রেখে ৩০ ডিসেম্বরে পোর্ট ব্লেয়ারে ১৫০ মিটার উঁচু জাতীয় পতাকা উত্তোলন করবেন নরেন্দ্র মোদী।

এদিকে, গোটা বিষয়টিকে বিজেপি’র নাম বদলের রাজনীতি বলে মনে করছেন অনেকে। কারণ, বিজেপি’র আমলে উত্তরপ্রদেশে মোগলসরাইয়ের নাম বদলে হয়েছে দীনদয়াল উপাধ্যায় নগর, ইলাহাবাদ হয়েছে প্রয়াগরাজ এবং ফৈজাবাদ হয়েছে অযোধ্যা।

Related Posts

Leave a Reply