April 19, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা শারীরিক

রোগীর সঙ্গে সেলফি তুলে ‘এসেছি’ প্রমাণ দিতে হবে চিকিৎসকদের

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

রকারি চিকিৎসা কেন্দ্রে চিকিৎসকদের অনুপস্থিতির হার কমাতে অভিনব পন্থা অবলম্বন করল ভারত সরকার। বিশেষ করে উত্তরপ্রদেশে বিভিন্ন বিভাগে এই সমস্যা এতো বেশি জোরদার যে এই রাজ্যের স্বাস্থ্য দফতর সর্ব প্রথম ব্যবস্থা গ্রহণ করলো। 

সম্প্রতি উত্তরপ্রদেশের বিভিন্ন হেলথ সেন্টারগুলোর চিকিৎসকদের নতুন নির্দেশ দিয়েছে ভারতীয় স্বাস্থ্য দফতর। সেই নির্দেশে অনুসারে, হাজিরার প্রমাণ দিতে রোগীর সঙ্গে সেলফি তুলে পাঠাতে হবে। কর্মদিবসের কোনও একদিন সেলফি না পাঠালে, সে দিনের বেতন কাটা যাবে। পাশাপাশি শাস্তিমূলক ব্যবস্থাও নেওয়া হবে।১৫টি কমিউনিটি হেলথ সেন্টার ও ৪৩টি পাবলিক হেলথ সেন্টারের চিকিৎসকদের প্রাথমিকভাবে এই নির্দেশ পাঠানো হয়েছে। সে রাজ্যের স্বাস্থ্য দফতরের দাবি চিকিৎসকদের উপস্থিতির হার বাড়াতেই এই পদক্ষেপ।

বেশ কিছুদিন ধরেই সরকারি স্বাস্থ্যকেন্দ্রগুলোতে চিকিৎসকদের অনুপস্থিতি নিয়ে অভিযোগ জমা পড়ছিল আগ্রার বিভাগীয় কমিশনার অনিল কুমারের কাছে। এমনকি, চিফ মেডিকেল অফিসার বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রে পরিদর্শনে গিয়েও দেখা পাননি চিকিৎসকদের। এরপর গত ১১ জানুয়ারি বিভাগীয় অফিসার স্বাস্থ্য দফতরের কর্মকর্তাদের জন্য এই নির্দেশ বলবৎ করার আদেশ দেন।

হোয়াটসঅ্যাপে ছবি পাঠিয়ে উপস্থিতির প্রমাণ দেওয়ার পাশাপাশি সকাল ১০টার মধ্যে হেলথ সেন্টার উপস্থিত থাকতে হবে চিকিৎসকদের। প্রতিদিন বিকেল ৪টা পর্যন্ত ডিউটি করতে হবে তাদের। বিশেষ পরিস্থিতিতে সন্ধ্যা অবধি থাকারও নির্দেশ দেওয়া হয়েছে ওই বিজ্ঞপ্তিতে।

Related Posts

Leave a Reply