April 25, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি শারীরিক

ছবি দেখেই মনের অবস্থা জানাবে সফটওয়্যার

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

মাদের মুখ দেখেই প্রিয়জনেরা ভালো-মন্দ অনেক বিষয় বুঝতে পারে। কিন্তু তাই বলে যন্ত্র কি তা বুঝতে পারে? সম্প্রতি মাইক্রোসফট জানিয়েছে তারা যন্ত্রের মাঝেও সেই ব্যবস্থা করছে, যেখানে আপনার ছবি দেখেই বুঝতে পারবে মনের অবস্থা।

বিশ্বের প্রধানতম সফটওয়্যার নির্মাতা মাইক্রোসফট সম্প্রতি ‘প্রজেক্ট অক্সফোর্ড’-এর আওতায় আপনার মনের অবস্থা জানার জন্য উদ্যোগী হয়েছে। এতে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে মানুষের মনের অবস্থা জানানোর উপায় নিয়ে গবেষণা করছে প্রতিষ্ঠানটি।
মানুষের মনের অবস্থা বোঝানোর জন্য এটি প্রাথমিকভাবে আট ধরনের অনুভূতি নির্ণয় করছে। ছবি দেখেই এ অবস্থাগুলো নির্ণয় করছে সফটওয়্যারটি।
প্রাথমিকভাবে রাগ, ঘৃণা, বিরক্তি, ভয়, সুখ, দুঃখ ও আশ্চর্য হওয়ার অনুভূতির ছবি কম্পিউটারের এ টুলটি ধরতে পারবে। এছাড়া অন্য কোনো অনুভূতি ধরতে না পারলে তাকে ‘নিরপেক্ষ’ হিসেবেই প্রকাশ করবে তা। প্রজেক্ট অক্সফোর্ডের আওতায় এসব বিষয় নিখুঁতভাবে তুলে ধরার চেষ্টা করছে মাইক্রোসফট।
এতে হিটলারের একটি ছবি দেওয়ার পর তা বিশ্লেষণে দেখা যায় ছবিটি ০.৮২০৪৮ ভাগ নিরপেক্ষ। এছাড়া সে ছবিতে ০.১০৭৫৭ ভাগ দুঃখ ও ০.০৭১২৩ ভাগ রাগ রয়েছে।
অনলাইনে হাসিখুশি একজন বিড়ালের মালিককে বিশ্লেষণে দেখা যায় তিনি ১০০ ভাগ সুখী। তবে সব মুখই শতভাগ নিশ্চিত করতে পারছে না টুলটি। অনেকেরই সুখী মুখকে দুঃখী কিংবা অন্য কোনো অনুভূতির মুখকে ঠিকভাবে নির্ণয় করতে পারছে না সফটওয়্যারটি। এক্ষেত্রে আরও কিছুদিন সময় লাগবে এটি সঠিকভাবে মুখ দেখে মনের অবস্থা জানানোর বিষয়টি শিখতে।

Related Posts

Leave a Reply