April 20, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

কেঁপে উঠবেন ধর্ষণ রুখতে ‘যন্ত্রণাদায়ক’ এই দাওয়াই শুনে 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
র্ষণ রুখতে কিশোরীদের ওপর এমন এক যন্ত্রণাদায়ক পদক্ষেপ যা শুনে কেঁপে উঠবেন। ধর্ষণ, শ্লীলতাহানির জন্য দায়ী মেয়েদের স্তন বৃদ্ধি রুখতে তাদের বুকে ‘আয়রন’ করা হচ্ছে। তাদের সুরক্ষার জন্যই নাকি এই ব্যবস্থা। এতে কমবে ধর্ষণ, শ্লীলতাহানি। কমবে ছোট ছোট মেয়েদের প্রতি পুরুষদের যৌন আসক্তি। আফ্রিকার এই বিশ্বাসই এখন ছড়িয়ে পড়েছে ব্রিটেনে। এক হাজার মহিলা ও কিশোরীকে এই ঘটনার শিকার হতে হয়েছে বলে খবর। তাদের মধ্যে ১০ বছরের শিশুরাও রয়েছে।

ব্রিটেনের লন্ডন, ইয়র্কশায়ার, এসেক্স ও ওয়েস্ট মিডল্যান্ডসে এমন বহু ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন কমিউনিটি ওয়ার্কাররা। আফ্রিকার বিভিন্ন দেশে বালিকা ও কিশোরীদের বুকে গরম পাথর চেপে স্তনবৃদ্ধি রোখার চেষ্টা করা হয়। যন্ত্রণাদায়ক এই প্রক্রিয়াকে ঐতিহ্য হিসেবে মেনে নিয়েছেন সেখানকার মানুষজন।

জানা গেছে, আফ্রিকাতে সাধারণত মা, বড় বোন ও ঠাকুমারা  গরম পাথর কিশোরীর বুকে চেপে বারবার আয়রন করেন যাতে টিস্যুগুলি ভেঙে গিয়ে স্তনের বৃদ্ধি পিছিয়ে দেয়। ব্রিটেনের এক কমিউনিটি ওয়ার্কার জানিয়েছেন, দক্ষিণ লন্ডনে সম্প্রতি ১৫-২০টি এমন ঘটনা ঘটেছে।পুলিশ জানিয়েছে, তাদের কাছে এ ব্যাপারে কোনও অভিযোগ দায়ের না হলেও এমন ঘটনা ব্রিটেনে ঘটছে বলে তারাও সন্দেহ করছেন। কিশোরীদের সুরক্ষার নামে এই পদ্ধতিকে শিশু নিগ্রহ হিসেবেই চিহ্নিত করেছে জাতিসংঘ।

Related Posts

Leave a Reply