April 20, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

শুনেছেন কখনও মশার আতঙ্কে জরুরি অবস্থা ঘোষণা !

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
ঙ্গি হামলা, নাশকতার ভয় এবং পরিবেশ পরিস্থিতির আশঙ্কায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়ে থাকে। কিন্তু কখনো কি শুনেছেন মশার কারণে জরুরি অবস্থা ঘোষণার কথা। ব্রাজিলজুড়ে ভয়াবহ অবস্থায় জারি হয়েছে জরুরি অবস্থা।
মশাবাহিত এক রোগের জন্য দেশজুড়ে রয়েছে সতর্কতা। প্রায় ২৪০০ বাচ্চা এরই মধ্যে জন্ম নিয়েছে মস্তিষ্কে ক্ষত নিয়ে। এ রোগকে বলা হচ্ছে জিকা, যা গত ৭০ বছর আগে আফ্রিকার বানরের মধ্যে দেখা গিয়েছিল প্রথমবার। ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রী ঘোষণা করেন, তারা বেশ চিন্তিত। যেসব বাচ্চা এরই মধ্যে জন্মগ্রহণ করেছে, তাদের মস্তিষ্কে অনেক সমস্যা রয়েছে। কয়েকজন জন্মের পর মারাও গিয়েছে। এই রোগ থেকে এখন কীভাবে জনসাধারণকে বাঁচানো হবে, সে বিষয়ে বেশ চিন্তায় রয়েছে সরকার বলে জানান তিনি।
এরই মধ্যে এই রোগের কবলে পড়েছে ২৪০০ বাচ্চা। তারা মস্তিষ্কে সমস্য়া নিয়েই জন্মেছে। এর মধ্যে ২৯ জন মারাও গিয়েছে। অথচ গত বছরও ব্রাজিলে এই রোগের প্রকোপ ছিল। কিন্তু গত বছর এই রোগ দেখা গিয়েছিল ১৪৭ জনের মধ্যে। এবার সংখ্যাটা অনেক বেড়ে গেছে। সরকারের পক্ষ থেকে জনসাধারণকে অনুরোধ করা হয়েছে যে, এ সময়ে পারলে সন্তান না নেয়ার। সেক্ষেত্রে তারা এবং তাদের বাচ্চারা অনেক নিরাপদে থাকতে পারবে।

Related Posts

Leave a Reply