April 24, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

এক-দুই নয় পুরো ১৩ রকমের ক্যানসার দেয় বাড়তি মেদ

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
দিন দিন ওজন বেড়েই চলেছে আপনার। অনেক চেষ্টার পরেও কিছুতেই কমাতে পারছেন না শরীরের বাড়তি এই মেদ। তারপর একদিন হাল ছেড়ে দিলেন এই মেদ কমানোর। কিন্তু এই হাল ছেড়ে দেওয়ার আগে জেনে নিন একটি মারাত্মক তথ্য। সম্প্রতি চিকিৎসকদের নতুন এক গবেষণা থেকে জানা গেছে, ওবেসিটি বা বাড়তি মেদ থেকে হতে পারে ১৩ রকমের ক্যানসার।

এক সময় ভাবা হত ভাবা হতো পরিবারের মধ্যে কারও ক্যানসার হলেই, পরিবারের অন্য কারও ক্যানসার হওয়ার সম্ভাবনা থাকে। কিন্তু নতুন গবেষণা জানাচ্ছে, ক্যানসার হতে পারে নানারকম ভাবেই। অর্থাৎ অনিয়ন্ত্রিত জীবনযাপন, ফাস্টফুড কিংবা বাড়তি মেদ থেকেও হতে পারে ক্যানসার।

ইউনাইটেট ইম্পেরিয়াল কলেজের করা একটি গবেষণায় দেখা গেছে, শরীরে অতিরিক্ত মেদ জমলে, ফ্যাট সেল থেকে যে হরমোন এবং প্রোটিন নিসৃত হতে শুরু করে তা রক্তের সঙ্গে মিশে সারা শরীরে ছড়িয়ে পড়ে। আর এর থেকেই হতে পারে ক্যানসার। চিকিৎসকরা জানিয়েছেন, শরীরে অতিরিক্ত মেদ হওয়ার ফলে হতে পারে খাদ্যনালীর ক্যানসার, অগ্ন্যাশয়ের ক্যানসার, পাকস্থলীর ক্যানসার, কোলন ও রেকটাম ক্যানসার, গলব্লাডারের ক্যানসার, ফুসফুস ও কিডনির ক্যানসার, স্তন ক্যানসার, জরায়ুর ক্যানসার, ডিম্বাশয়ের ক্যানসার।

Related Posts

Leave a Reply