April 23, 2019     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

বিপদের কারণ হতে পারে মটরশুঁটি

1 vote, average: 2.00 out of 51 vote, average: 2.00 out of 51 vote, average: 2.00 out of 51 vote, average: 2.00 out of 51 vote, average: 2.00 out of 5 (1 votes, average: 2.00 out of 5, rated)
Loading...

কলকাতা টাইমস :

শীত মানেই নানান শাক-সবজির বাহার।তবে উৎসাহ ভরে সেগুলো কেনার আগে একটু সাবধান থাকুন। বিশেষ করে মটরশুঁটি কেনার ক্ষেত্রে অবশ্যই সাবধানে থাকুন।

সম্প্রতি মার্কিন চিকিৎসকরা জানিয়েছেন, আমাদের দৈনন্দিন খাদ্য তালিকায় থাকা বহু শাক-সবজি এবং শস্যদানা শরীরের জন্য ভীষণ ক্ষতিকর। এর মধ্যে বিশেষভাবে তারা উল্লেখ করেছেন মটরশুঁটি, টমেটো, শসার কথা।

সম্প্রতি এক সাক্ষাৎকারে চিকিৎসক স্টিফেন গুন্ড্রি জানিয়েছেন, কয়েকটি গাছের ‘ডিফেন্স মেকানিজম’ রয়েছে। এর ফলে গাছেরা নিজেদের দেহে ল্যাক্টিন উৎপন্ন করতে পারে। কীটপতঙ্গের হাত থেকে বাঁচার জন্য এই ল্যাক্টিন কাজে লাগায় গাছেরা। ল্যাক্টিনের সংস্পর্শে এলে পোকা-মাকড় পঙ্গু হয়ে যায়। 

সবজির বা দানাশস্যের সঙ্গে এটি মানবশরীরে প্রবেশ করলে তা বিষের কাজ করে। এর ফলে অ্যালার্জি, ইরেটেবল বাওয়েল সিনড্রোম, ব্রেন ফগ, অটোমিউন ডিজিস হতে পারে। এমনকী বহুক্ষেত্রে মানসিক অবসাদের জন্যেও চিকিৎসকরা এই ল্যাক্টিনকেই দায়ী করছেন।

দানাশস্যেই এই ল্যাক্টিনের প্রভাব বেশি থাকে বলে জানান চিকিৎসকরা। মটরশুঁটির পাশাপাশি এই তালিকায় সয়াবিন দানা, কাজু, চিনা বাদাম, শুকনা মরিচকেও রেখেছেন তারা।

Related Posts

Leave a Reply