April 23, 2019     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

ওবামারও ভুলো মন!

1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (No Ratings Yet)
Loading...
কলকাতা টাইমস : 
কেউ ভুলোমন হলে সবাই তাকে নিয়ে হাসি-মশকরা করে। ইংরেজিতে তো ভুলোমন মানুষকে মজা করে ‘অ্যাবসেন্ট মাইন্ডেড প্রোফেসর’ বলে ডাকা হয়। ভুলোমন লোকের তালিকায় এবার দুনিয়ার সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তিটিরও নাম উঠেছে। হ্যাঁ, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার কথাই বলছি।
শনিবারের ঘটনা। শিকাগোর উদ্দেশে ফ্লাইট ধরার জন্য হোয়াইট হাউস থেকে বের হলেন ওবামা। চত্বরে নেমে কয়েক পা এগোলেনও। তারপর নিজের পকেটে চাপড় দিয়ে কি যেন খুঁজলেন। কিছু একটা হারিয়েছেন বা ফেলে এসেছেন- এমন অভিব্যক্তি চোখেমুখে। এরপর পকেটে দ্রুত হাত চালান করলেন। এবার থামলেন। সামনে আর না এগিয়ে হঠাৎই উল্টো দিকে ১৮০ ডিগ্রি ঘুরলেন।
ততক্ষণে তিনি বুঝতে পেরেছেন, ভুল করে নিজের মোবাইল ফোনটা ঘরে ফেলে রেখে এসেছেন। মোবাইল ফোনটা আনবার জন্য কাউকে ‘প্রেসিডেন্টসুলভ আদেশ’ না দিয়ে নিজেই ছুট লাগালেন।
মানে, এই মিনিট দু’য়েক সময় বুঝিয়ে দিলো দুনিয়ার সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি হলেও ব্যক্তিমানুষ ওবামাও আর দশটা মানুষের মতোই। মানবিক ভুল তারও হয়। যেমনটা হয় আমাদের। আমরা যেমন মোবাইলটা, ছাতাটা, অফিসের ফাইলটা নিতে ভুলে যাই। কখনো সখনো ওবামাও তেমনি। আমাদের মতো তিনিও ভুলোমন। তিনিও ‘অ্যাবসেন্ট মাইন্ডেড প্রোফেসর’।
এ নিয়ে একটি খবরের শিরোনাম হয়েছে: ‘Even Obama has trouble making it out of the house in the morning’
আর সে খবরের এক জায়গায় লেখা হয়েছে: ‘He might travel with the nuclear codes, but he forgets his phone in the morning just like the rest of us.’
আর হ্যাঁ, এমনটা ওবামার বেলায় নতুন ঘটেনি। এর আগেও একাধিবার নিজের ভুলোমনের পরিচয় তিনি রেখেছেন। আর এ নিয়ে মশকরাও করেন তিনি। রসবোধে যে তার জুড়ি মেলা ভার, সে তো সবার জানা!

Related Posts

Leave a Reply