April 25, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ওপার বাংলা রোজনামচা

পাকিস্তান-বাংলাদেশ সীমান্তে ভারতের নতুন ‘চোখ’ এর কাজ শুরু

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

পাকিস্তান-বাংলাদেশ সংলগ্ন আসাম সীমান্তে ডিজিটাল বা ইলেকট্রনিক নজরদারি শুরু করার কথা জানিয়েছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। মঙ্গলবার থেকে এ নজদারি প্রক্রিয়ার উদ্বোধন হবে। স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং সোমবার এ তথ্য জানান।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, সীমান্ত দিয়ে অনুপ্রবেশ এবং অস্ত্র, গোলাবারুদ, মাদক আর গরুর চোরাচালান বন্ধে এমন নজরদারির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নতুন এ নজরদারি ব্যবস্থার (বেড়া) নাম দেওয়া হয়েছে ‘স্মার্ট ফেন্স।’

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র জানায়, বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) বাংলাদেশ ও পাকিস্তানের সঙ্গে সীমান্তের অংশগুলি “স্মার্ট টেকনোলজি-এডেড বেড়া” দিয়ে সিল করেছে।

মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, এই প্রকল্পটি দুই প্রতিবেশী দেশগুলির সাথে আন্তর্জাতিক সীমান্তে অনুপ্রবেশের ক্রমবর্ধমান ঘটনাগুলি বন্ধ করতে যথেষ্ট কার্যকরী।

ভারত-পাকিস্তান-বাংলাদেশ আন্তর্জাতিক সীমানার ৬১ কিলোমিটার জুড়ে এ বেড়া দেওয়া হয়েছে। আসাম সীমান্ত দিয়ে ব্রহ্মপুত্র নদ বাংলাদেশে প্রবেশ করেছে। তাই সীমান্ত সংলগ্ন নদী ও চরাঞ্চলের চোরাচালান বন্ধে এমন ইলেকট্রনিক বেড়া তৈরি করেছে ভারত ।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, বর্ষাকালে সীমান্ত দিয়ে চোরাচালান বেশি হয়। তাই এমন বেড়া নির্মাণ করা হয়েছে। বর্ষাকালে সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) এসব স্থানে নজরদারি করতে অসুবিধা হয়। সে কারণেই এ ইলেকট্রনিক বেড়া।

মঙ্গলবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং এ ‘স্মার্ট-ফেন্স’ প্রকল্পের মাধ্যমে নজরদারি প্রক্রিয়ার উদ্বোধন করবেন। ভারতে প্রকল্পটির নাম দেয়া হয়েছে ‘বর্ডার ইলেকট্রনিকালি ডমিনেটেড ইন্টারসেপশন টেকনিক।’ নজরদারি করা হবে ‘কমপ্রিহেনসিভ ইন্টিগ্রেটেডে বর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম বা সিআইবিএমএস পদ্ধতিতে।

Related Posts

Leave a Reply