March 23, 2019     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular সফর

ছিঁচকাঁদুনে হলেই পুরস্কার, আজব প্রতিযোগিতা

1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (No Ratings Yet)
Loading...

কলকাতা টাইমস :

পৃথিবীতে অবাক করা কত ঘটনায় না ঘটে চলে প্রতিনিয়ত। কোনোটায় আমাদের দৃষ্টিগোচর হয় আবার কোনোটা আবার হয় না। ঠিক এমনই এক আজব প্রতিযোগিতা সবার দৃষ্টিগোচর হয়েছে। যেখানে যত কান্না করা যাবে তত পুরুস্কার পাওয়া যাবে। খবরটি শুনে নিশ্চয় অবাক হয়েছেন, তাই না? এই ধরণের প্রতিযোগিতা জাপানে গত ৪০০ বছর ধরে আয়োজন করা হচ্ছে।

জাপানের ঐতিহ্যবাহী এই প্রতিযোগিতার নাম ‘অ্যানুয়াল ক্রাইং কনটেস্ট’। এই প্রতিযোগিতায় মঞ্চে হাজির প্রায় শ’খানেক জাপানি শিশু। হাজির প্রায় ১২০ জন সুমো পালোয়ানও। শিশুদের পাশাপাশি প্রতিযোগী এই সুমোরাও। একটি গোল বড় রিং-এর মধ্যে খেলার আয়োজন করা হয়েছে। দু’জন প্রতিযোগী দু’টি শিশুকে নিয়ে রিং-এর মধ্যে এসে তাদের কাঁদাবেন। এটাই খেলা। এটাই ঐতিহ্য্ এটাই প্রতিযোগিতা।

যে সুমো শিশুকে যত তাড়াতাড়ি এবং যত জোরে কাঁদাতে পারবেন পুরস্কারের বিচারে তিনিই এগিয়ে যাবেন। শিশুদের কাঁদাবার জন্য কখনও রঙিন, কখনও বা ভয়ঙ্কর মুখোশও ব্যবহার করেন তারা। জাপানিরা মনে করেন, শিশুর শরীরের জন্য এই কান্না উপকারী। জাপানের ৪০০ বছরের প্রাচীন এই খেলার আয়োজন হয় দেশ জুড়ে। সম্প্রতি টোকিওর আসাকুসা জেলায় সেনসোজি মন্দিরে এর আসর বসেছিল। যেখানে পুরস্কার পেতে ফেলতে হয়েছে চোখের জল।

Related Posts

Leave a Reply