April 24, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

আকবর থেকে শুরু, তাই রাজকীয় সুখে খান কুলফি

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :

রম আসলেই ঠাণ্ডা লস্যি, পানীয় বা জুস হলে আর কিছু লাগে না। আরো আছে আইসক্রিম। তবে এ দেশের বহুল প্রচলিত জনপ্রিয় একটি আইসক্রিম কুলফি। ছোট-বড় আকারের কৌটায় এগুলো তৈরি হয়। কোনো পাত্র করে মাথায় নিয়ে ঘুরে বেড়ান বিক্রেতা। অনেকে বাড়ি বাড়ি গিয়েও বিক্রি করে মজার কুলফি। বরফ ও লবণের মিশ্রণে মজার এক আইসক্রিম টাইপের খাবার এটি। এখানে কুলফি সম্পর্কে জেনে নিন।

কোথা থেকে এলো? : ভারতীয় উপমহাদেশে দুধ জ্বাল দিয়ে ঘন করে তা দিয়ে নানা মুখরোচক খাবার তৈরি করা হয়। মোঘল আমলে পেস্তা বাদাম ও জাফরান মিশিয়ে কুলফির দারুণ চলতো। তখন কুলফি ধাতব কোণে ভরে প্যাকেটজাত করেও বিক্রি হতো। কুলফি বানানোর প্রক্রিয়া আই-ই-আকবরি’তেও পাওয়া যায়। রাজকীয় রসূঁই ঘরের জনপ্রিয় খাবার হওয়ায় একে বইয়ে স্থান দেন সম্রাট।

প্রচলিত কুলফি : দুধ জ্বাল দিয়ে ঘন করে একে সুগন্ধীযুক্ত করা হয়। যে পাত্রে জ্বাল দেওয়া হয় তার নিচে যেন লেগে না যায়, সে জন্যে দুধ ক্রমাগত নাড়া হয়। যখন দুধ ঘন হয়ে পরিমাণে অনেক কমে আসে তখন এতে এলাচ, জাফরান এবং পেস্তা বাদাম মিশিয়ে ঠাণ্ডা করতে দেওয়া হয়। সেই সময় মাটি-কাদার তৈরি পাত্রে রেখে এগুলো ঠাণ্ডা করা হতো। আর এখন তো রেফ্রিজারেটরে রেখেই বরফ করে ফেলা যায়।

কুলফির নতুন পন্থা : প্রযুক্তির উন্নয়ের সঙ্গে কুলফি বানানোর পদ্ধতিও অনেক সহজ হয়েছে। এখন মিষ্টি কনডেন্সড মিল্কে ব্রেডের টুকরা এবং চিনি মিশিয়ে ক্রিমের স্তর তৈরি করতে হয়। পরে একে মূল উপাদানের সঙ্গে আবারো মেশানো হয়। প্রচলিত জনপ্রিয় কুলফির ফ্লেভারগুলো হলো মালাই, কেসার, পেস্তা, বাদাম এবং গোলাপ। বর্তমানে এতে আরো নতুন নতুন ফ্লেভার মেশানো হয়। আম, লিচু, আপেল, কমলা এবং স্ট্রবেরি ফ্লেভার দিয়েও কুলফি তৈরি হয়।

কুলফি বনাম আইসক্রিম : স্বাদ ও চেহারার দিক থেকে কুলফি আইসক্রিমের মতো হলেও এদের মধ্যে পার্থক্য রয়েছে। যেমন-

১. কুলফির ঘনত্ব অনেক বেশি। এটা আরো বেশি ক্রিমপূর্ণ আইনক্রিমের চেয়ে।

২. পাত্র থেকে কুলফিকে অনেক কসরত করে বের করতে হয়।

৩. গলে যেতে আইসক্রিমের চেয়ে অনেক বেশি সময় নেয় কুলফি।

বাংলাদেশেও কুলফি বহু জনপ্রিয়। তবে শহরাঞ্চলে এটি এখন দেখাই যায় না। মফস্বল ও গ্রামে এর কদাচিৎ দেখা মেলে। তবে ভারতে এখনো দারুণ প্রচলিত ও জনপ্র্রিয় হয়ে রয়েছে কুলফি। এরা স্বাদে অতুলনীয় এবং দামেও সস্তা। বিভিন্ন শহরে, গ্রামে এর দেখা মেলে। গ্রীষ্মকালে আম, লিচুসহ বিভিন্ন ফলের ফ্লেভারে তৈরি হয় কুলফি। উপভোগ করুন গরমজুড়ে মজাদার কুলফি।

Related Posts

Leave a Reply