March 23, 2019     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

অবাক করলেও সত্যি, নারীদের থেকে পুরুষরাই এগিয়ে রূপচর্চায় 

1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (No Ratings Yet)
Loading...

কলকাতা টাইমস :

লা হয়ে থাকে মেয়েরাই নিজের রূপের বিষয়ে বেশি সচেতন। কিন্তু নতুন এক গবেষণায় বলা হয়, বরং উল্টোটা সত্য। অর্থাৎ পুরুষরাই তাদের বাহ্যিক সৌন্দর্য বিষয়ে বেশি সচেতন।

আমেরিকায় পরিচালিত এক সাম্প্রতিক গবেষণায় ১২ হাজার মানুষের ওপর জরিপ পরিচালিত হয়। চ্যাপম্যান ইউনিভার্সিটির পরীক্ষা করেন, একজন মানুষের তৃপ্তিলাভের ক্ষেত্রে তার সৌন্দর্য এবং ওজন কিভাবে কাজ করে।

প্রধান গবেষক মনোবিজ্ঞানী ড. ডেভিড ফ্রেডেরিক জানান, নারী-পুরুষের দৈহিক সৌন্দর্য ও ওজন তার জীবনের প্রতি তুষ্টি প্রকাশের শর্ত হয়ে ওঠে।

তবে মজার বিষয় হলো, নিজের সৌন্দর্য নিয়ে মহিলাদের চেয়ে পুরুষরাই বেশি সচেতন। সৌন্দর্যহীনতায় একমাত্র অর্থনৈতিক সফলতা সান্ত্বনা হয়ে দাঁড়ায়। আর মহিলাদের ক্ষেত্রে সঙ্গীর আর্থিক অবস্থা ও সম্পর্কের গুণগত মানের পরই তাদের সৌন্দর্য লক্ষণীয় হয়ে ওঠে।

সমীক্ষায় দেখা গেছে, পুরুষদের ২৪ শতাংশ এবং মহিলাদের ২০ শতাংশ তাদের ওজন নিয়ে চরম তৃপ্ত। সমীক্ষায় অংশ নেন ১৮-৬৫ বছর বয়সী নারী-পুরুষ। তাদের ব্যক্তিত্ব, প্রেমের সম্পর্ক, আত্মবিশ্বাস, টেলিভিশন দেখার অভ্যাস এবং চারিত্রিক বৈশিষ্ট্য নিয়ে নানা প্রশ্ন করা হয়।

গবেষণার দ্বিতীয়ভাগে দেখা যায়, যারা দৈহিক সৌন্দর্য এবং ওজন নিয়ে তৃপ্ত নন, তারা ব্যক্তিগত যৌনজীবনেও তুষ্ট নন। তাদের আত্মবিশ্বাসের অভাবও দেখা যায়।

ফ্রেডেরিক জানান, আধুনিক পুরুষরা নিজের দৈহিক সৌন্দর্যের বিষয়ে অনেক সচেতন। আর আগের এক গবেষণায় দেখা গেছে, মহিলা অপেক্ষা পুরুষ প্রতিদিন গড়ে ৬ মিনিট বেশি সময় নিজের পেছনে ব্যয় করেন।

২০১১ সালের এক গবেষণায় বলা হয়, নিজেদের যত্নআত্তিতে পুরুষরা প্রতিদিন গড়ে ২৩ মিনিট এবং মহিলারা ২২ মিনিট সময় ব্যয় করে। আবার পুরুষরা শেভিংয়ের কাজে ১৮ মিনিট এবং মহিলারা ১৪ মিনিট সময় খরচ করেন। পোশাক পছন্দ করে তা পরতে পুরুষরা গড়ে ১৩ মিনিট এবং মহিলারা গড়ে ১০ মিনিট সময় দেন।

Related Posts

Leave a Reply