April 20, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

আগামী দশ বছরেও মিলবে না এই ভাইরাসের প্রতিষেধক !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

কোনো মহিলা যদি গর্ভাবস্থায় জিকা ভাইরাসে আক্রান্ত হন তাহলে ছোট বা বিকৃত মস্তিষ্ক নিয়ে শিশুর জন্ম হতে পারে। কিন্তু দুর্ভাগ্যের বিষয় এই ভাইরাসের টিকা এখনো আবিষ্কার হয়নি। অবস্থা এমন যে এর প্রতিষেধক টিকা তৈরি করে বাজারে ছাড়তে দশ বছর সময় লেগে যেতে পারে বলে জানাচ্ছেন গবেষকরা। ইউনিভার্সিটি অব টেক্সাসের গবেষণাগারে চলছে জিকা ভাইরাসের প্রতিষেধক তৈরির কাজ।

গত কয়েক মাস ধরে ক্যারিবিয়ান ও দক্ষিণ আমেরিকার বিশটিরও বেশি দেশে দ্রুতগতিতে ছড়িয়ে পড়েছে এই রোগ। ইউনিভার্সিটি অব টেক্সাসের একটি হাই সিকিউরিটি গবেষণাগারের গবেষকরা এখন ব্রাজিল থেকে সংগ্রহ করা নমুনার ওপর গবেষণা চালাচ্ছেন।

গবেষক ড. শাহনান রসি বলেছেন, অতি অল্প সময়ের মধ্যে অনেকগুলো প্রশ্নের উত্তর খুঁজতে হচ্ছে তাদের। এটা অন্যান্য প্রাণীকে আক্রান্ত করতে পারে কিনা? মানুষের দেহে এটা কতদিন থাকে? ঠিক কোন মশাগুলো জিকার বাহক? তিনি জানান, এখনও গবেষণার একেবারে প্রাথমিক পর্যায়ে রয়েছেন তারা।অন্যদিকে বিজ্ঞানীরা বলছেন, আগামী বছর নাগাদ পরীক্ষামূলক হলেও, একটি প্রতিষেধক হয়তো উদ্ভাবন করতে পারবেন তারা। তবে নিয়ন্ত্রক প্রতিষ্ঠানের কাছ থেকে এর জন্য একটা অনুমোদন বের করাটা নিশ্চিতভাবেই অনেক সময়সাপেক্ষ হবে।

Related Posts

Leave a Reply