April 26, 2024     Select Language
Uncategorized

বিদ্যুৎ দরকার? টমেটো কিংবা আলু ব্যবহার করুন না? 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
বিদ্যুতের সমস্যায় যারা প্রতিনিয়ত ভোগেন তাদের জন্য সুখবর আনছেন বিজ্ঞানীরা। হাতের নাগালে থাকা আলু কিংবা টমেটোর মতো সবজি ব্যবহার করেই কিভাবে বিদ্যুৎ উৎপাদন করা যায় তা নিয়ে নানা উপায় জানা গেছে গবেষণায়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ন্যাশনাল জিওগ্রাফিক।
বেশ কিছুদিন আগেই আলু থেকে বিদ্যুৎ উৎপাদনের প্রযু্ক্তিতে বহু মানুষ চমৎকৃত হয়েছেন। একটি আলু ব্যবহার করেই কিভাবে বিদ্যুৎ উৎপাদন করা যায় তা অনেকেই জানেন। সম্প্রতি এ ধারায় আরও অগ্রগতি হয়েছে।
খাবার নষ্ট করে নয় বরং নষ্ট কিংবা পরিত্যক্ত খাবার ব্যবহার করেই বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব। অতীতে নষ্ট কিংবা বর্জ্য খাবার থেকে বায়োগ্যাস উৎপাদন করে তা দিয়ে বিদ্যুৎ উৎপাদনের প্রযুক্তি ব্যবহার করা হত। এ প্রযুক্তি কিছুটা জটিল ও ব্যয়বহুল হওয়ায় তা সেভাবে ব্যবহৃত হয়নি। তবে নতুন প্রযুক্তিতে সে সীমাবদ্ধতা কাটানো সম্ভব হচ্ছে। এখন আগের তুলনায় অনেক সহজ ও কম ব্যয়বহুল উপায়ে বিদ্যুৎ উৎপাদন করা যাবে।
বিভিন্ন দেশের সুপারমার্কেটে প্রতি বছর প্রচুর পরিমাণে খাবার নষ্ট হয়। এসব খাবারের একাংশ ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদন করা যেতে পারে। তাই এসব খাবার থেকে বিদ্যুৎ উৎপাদনে এখন নজর দিচ্ছেন গবেষকরা।
প্রতি বছরই উত্তর আমেরিকায় উৎপাদিত খাবারের অর্ধেকেরও বেশি ফল ও সবজি অপচয় হয় বা কোনো না কোনো উপায়ে ডাস্টবিনে চলে যায়।
টমেটোতে রয়েছে লাইকোপেনি নামে একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট। গবেষকরা বলছেন, এটি ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব। এক্ষেত্রে প্রতি ১০ মিলিগ্রাম টমেটো থেকে ০.৩ ওয়াট বিদ্যুৎ পাওয়া সম্ভব। অর্থাৎ একটি ৬০ ওয়াটের বাতি এক ঘণ্টা জ্বালাতে ২,০০০ মিলিগ্রাম টমেটো প্রয়োজন। আর এ পরিমাণ খুব বেশি নয়। সবচেয়ে বড় কথা হলো, বিদ্যুৎ উৎপাদনের জন্য আপনার খাবারে কোনো টান পড়বে না। কারণ এটি উৎপাদিত হবে ফেলে দেওয়া খাবার থেকেই।

Related Posts

Leave a Reply