April 20, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি শারীরিক

একটি পিলেই পিলে চমকানো ভয় গায়েব!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :  

ম্প্রতি বেশ কয়েকজন বড় বড় মনোবিজ্ঞানীকে প্রশ্ন করেন সারাহ লিবোউইৎজ। তিনি জানতে চান এমন কোনো বিষয়ের কথা যা তাদের মাথা ঘুরিয়ে দেয়। জবাব শুনে প্রতিবেদক সারাহর মাথাও বেশ ঘুরে যায়।

বৈজ্ঞানিক গবেষণার প্রসঙ্গে তুলে ধরেন এক মনোবিজ্ঞানী। তিনি জানান, ভীতি মানুষের একটি সহজাত অনুভূতি। ভয়ের একটি অংশকে পুরোপুরি মুছে ফেলা যায়। আর এর জন্যে একটি পিলের ব্যবহারই যথেষ্ট!

২০১৫ সালে ইউনিভার্সিটি অব আমস্টারডামের এক গবেষণায় এ বিস্ময়কর তথ্যটি উঠে আসে । গবেষণার কাজে বিজ্ঞানীরা ৪৫ জন মহিলাকে বেছে নেন। এরা সবাই মাকড়সাকে দারুণ ভয় পান। তাদের প্রত্যেককে একটি বয়ামে বন্দি ভয়াল দর্শন ট্যারানটুলা মাকড়সার বাচ্চাকে হাত দিয়ে স্পর্শ করতে বলা হয়। এটি তাদের হাতের ওপর দিয়ে হাঁটবে। প্রাথমিক অবস্থায় এরা ভয়ে সিঁটকে যান। পরে তাদের বলা হয়, যেকোনো সময় তারা এ কাজ থেকে সরে যেতে পারেন। এরা প্রায় সবাই মাকড়সাকে স্পর্শ করতেই চাননি ।

পরের প্রক্রিয়ায় তাদের কয়েকজনকে একটি করে পিল দেওয়া হয়। এতে ছিল ‘প্রোপ্রানলোল’ নামের উপাদান। বাকিদের দেওয়া হয় প্লেসবো। প্রোপ্রানলোল বেটা-ব্লকার। অর্থাৎ, এটি দেহের অ্যান্ড্রেনালিন হরমোনের ক্ষরণ বন্ধ করে দেয়। যাদের পিল দেওয়া হয়, তারা জানতেন না কি খাওয়ানো হচ্ছে।

চার দিন পর আবারো পরীক্ষা নেওয়া হয়। যারা প্রোপ্রানলোল খেয়েছিলেন তারা অনায়াসেই ট্যারানটুলাকে স্পর্শ করেন। তারা নাকি এটি স্পর্শ করতে আর আগের মতো ভয় পাননি। এদিকে, যার প্লেসবো গ্রহণ করেছিলেন, তারা কোনভাবেই মাকড়সা স্পর্শ করেতে সক্ষম হননি। এ গবেষণায় স্পষ্ট হয়, যে মহিলাদের প্রোপ্রানোলল দেওয়া হয় তাদের মধ্যে মারাত্মক ভয়ও চলে যায়।

এই উপাদান মস্তিষ্কের একটি রাসায়নিক উপাদানের কার্যকারিতা রোধ করে। এটি মানুষের শেখার প্রক্রিয়াকে সহজতর করে। অর্থাৎ, মানুষের স্মৃতি ধরে রাখার প্রক্রিয়ায় বাধা দেয়।

সম্প্রতি প্রোপানলোলের ব্যবহারে যেকোনো সাহসী স্টান্টের ভয় দূর করা হচ্ছে সফলভাবে। মানুষ ভয় পেলে তার দেহে অ্যান্ড্রিনালিন হরমোনের ক্ষরণ ঘটে। গবেষক মেরেল কিন্ডেট জানান, প্রচলিত কগনিটিভ বিহেভিয়ার থেরাপির (সিবিটি) চেয়ে অনেকটা আলাদা প্রোপানলোল। সিবিটি’তে মানুষের চিন্তা বদলাতে থাকে। এতে তার ব্যবহারও বদলে যায়। কিন্তু প্রোপানলোল গ্রহণে প্রথমে মানুষের আচরণ বদলায়, এরপর চিন্তা। তবে প্রোপ্রানলোল খাওয়া মহিলাদের অনেকেই জানান, দ্বিতীয়বার ট্যারানটুলা স্পর্শ করতে তারা বেশ ভয় পাচ্ছিলেন। তবুও তারা মাকড়সা স্পর্শ করেন এবং সেই আগের মতো ভয় পাননি।

Related Posts

Leave a Reply