April 25, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

জিভের স্বাদ পাল্টে দেবে ‘রসম’

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
সামগ্রী : টমেটো- ৩টি, জল – ৩ কাপ, খোসাসুদ্ধ রসূন- ৪টি কোয়া, আস্ত গোলমরিচ- ১ চা চামচ, জিরা- ২ চা চামচ, লবণ- স্বাদমতো, তেঁতুল- ১/২ কাপ (কাথ করে নেওয়া), লেবু রসম পাউডার- ২ টেবিল চামচ, তেল- ২ টেবিল চামচ, সর্ষে – ১ চা চামচ, কারিপাতা- ৮-১০টা, হিং- এক চিমটে, ধনেপাতা কুঁচি- ১/২, কাপ ঘি- ২ চা চামচ।  

পদ্ধতি : টমেটো নিয়ে বোটার অংশ থেকে কিছুটা কেটে নিতে হবে। এরপর টমেটোর গায়ে লম্বালম্বিভাবে ছুরি দিয়ে চিরে দিতে হবে। এবার একটি ভারী পাত্র বেশ করে গরম করে নিন। এবার পাত্রের মধ্যে বেশ কিছু পরিমাণ পানি দিয়ে টমেটোগুলোকে সেদ্ধ করে নিন। দেখবেন যাতে টমেটোগুলো নরম হয়। 

এবার সেদ্ধ করা টমেটো একটি পাত্রে তুলে রাখতে হবে। টমেটো সেদ্ধ পানি আলাদা করে একটি পাত্রে সরিয়ে রাখতে হবে। এবার টমেটোগুলোকে পাঁচ মিনিটের জন্য ঠাণ্ডা করতে রাখতে হবে। এবার টমেটোর খোসা ছাড়িয়ে নিতে হবে এবং অল্প অল্প করে টমেটোগুলোকে চাপ দিয়ে মাখিয়ে নিতে হবে। 

এবার রসূনের কোয়া একটি পাথরের পাত্রে নিতে হবে। এরমধ্যে এক চা চামচ গোলমরিচ এবং জিরা দিতে হবে। এবার এদের একসঙ্গে বেঁটে একটি পেস্ট বানাতে হবে। 

এবার টমেটো সেদ্ধ পানি ২ মিনিটের জন্য গরম করতে হবে। এবার এর মধ্যে টমেটো মেশাতে হবে।

এবার লবণ এবং তেঁতুল রসমের মশ্যে মিশিয়ে ৮-১০ মিনিট রান্না হতে দিতে হবে। এবার রসম পাউডার মেশাতে হবে। এবার রসম ফুটতে দিতে হবে। 

এবার একটি প্যানে তেল গরম করতে দিতে হবে। এবার তেলের মধ্যে সরষে দানা এবং এক চা চামচ জিরা দিতে হবে। এবার হিং এবং কারিপাতা দিতে হবে। তেল বেশ ফাটতে শুরু হওয়া অবধি এগুলো ভাজতে হবে। এবার এই তড়কাটি রসমের মধ্যে ঢেলে দিতে হবে। 

তারপর ধনেপাতা কুঁচি মেশাতে হবে। এবং ঘি দিতে হবে। এবার একটি পাত্রে ঢেলে পরিবেশন করতে হবে। 

টিপস: রসম পাউডার না পেলে সম্বর পাউডার ব্যবহার করতে পারেন। রসমের মধ্যে রান্না করা ছোলার ডাল ব্যবহার করতে পারেন। এতে স্বাদ অন্যরকম হয়।

Related Posts

Leave a Reply