April 23, 2019     Select Language
Editor Choice Bengali KT Popular সফর

আপনার সাধ্যের মধ্যে সেই ঐতিহাসিক গ্রাম, কিনতে চান?

1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (No Ratings Yet)
Loading...

কলকাতা টাইমস :

সাধারণত জাতীয় সংস্কৃতির প্রতিফলন ঘটে এমনসব ঐতিহাসিক স্থান ও স্থাপনা সংরক্ষণ ও সুরক্ষার উদ্যোগ নিয়ে থাকে সরকার। কিন্তু ইউরোপের অন্যতম ইতিহাস সমৃদ্ধ দেশ ইতালিতে ঘটতে যাচ্ছে ঠিক এর উল্টো।

ইতালির সরকারি অর্থায়নের অভাবে মধ্যযুগের ঐতিহাসিক নিদর্শনপূর্ণ একটি গ্রাম বিক্রির ঘোষণা করা হয়েছে। পাহাড়ঘেরা নয়নাভিরাম গ্রামটির দাম হাকা হয়েছে মাত্র ৫ কোটি ৫৫ লাখ টাকা (৪ লাখ ৮৫ হাজার  পাউন্ড) – যা লন্ডনের কোভেন্ট গার্ডেনের এক বেড রুমের অ্যাপার্টমেন্ট মূল্যের সমান।

গ্রামটির নাম ‘ভ্যালি পিওলা’।  ইতালির তোরিচেল্লা সিচুরা শহরের আব্রুজ্জো অঞ্চলের বিখ্যাত সাচ্চো জাতীয় উদ্যানের প্রাণ কেন্দ্রে এর অবস্থান। এটি সমুদ্রপৃষ্ঠ থেকে ৩০০০ ফুট উচ্চতায় অবস্থিত।

পিওলার ঐতিহাসিক তাৎপর্য ছুড়ে ফেলবার নয়। এখানে রয়েছে স্থানীয় পাথরে তৈরি ১১ টি দালান। রয়েছে ১৩ শতকের একটি গির্জাও। এছাড়া তৎকালীন রাখালদের দুটি শোয়ার ঘরও রয়েছে। পাশাপশি দর্শনীয় প্রাকৃতিক আকর্ষণ হিসেবে এর তিন দিক ঘিরে আছে অর্ধ চন্দ্রকৃতির সবুজ গুল্ম জড়ানো পাহাড়।

মনে করা হচ্ছে এখানকার অধিবাসীরা এক সময় মেষ পালন করতো। আধুনিক সভ্যতার বিকাশের সাথে সাথে তারা শহরমুখী হয়ে ওঠে এবং প্রায় ৩০ বছর আগে স্থানটি সম্পূর্ণ জনশূন্য হয়ে পড়ে।

স্থানীয় প্রশাসন মনে করছে, খুব শিগিগর কোনো ধনকুবের এটিকে কিনে নিবে।আবার নতুন জীবন ফিরে পাবে ভ্যালি পিওলা। স্থানটিকে পর্যনটকেন্দ্র হিসেবে গড়ে তুলতে পাড়লে ব্যাপক জনপ্রিয়তা পাবে বলেও মনে করছেন তারা।

Related Posts

Leave a Reply