April 26, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

ভুল বকা মানেই কিন্তু আপনি অসুস্থ নন 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

থ দুর্ঘটনাতে গুরুতর আহত ব্যাক্তিকে আইটিইউতে রাখা হয়। টানা চিকিৎসা সত্ত্বেও অবস্থার কোনো উন্নতি হচ্ছিল না। যন্ত্রণায় কাতরাতে থাকে এবং ভুল বকা শুরু করেন। সব দেখে মনোরোগ বিশেষজ্ঞকে ডেকে পাঠানো হয়। তাতেও কাজের কাজ হয়নি। তারপর মারা যান ওই যুবক। ময়না তদন্তে দেখা যায় তলপেটের ভিতর প্লীহা ফেটে রক্তপাত হচ্ছিল অনরবত। এই জন্যই ভুল বকা শুরু করেছিল।

ঠিক এই কথাটাই বলেছেন গৌরব জৈন। পিজিআই চন্ডিগরের এই প্রাক্তনীর মতে, ভুল বকা মানেই মানসিক রোগী নয়। এর মানে শরীরের ভিতর অন্য গুরুতর সমস্যা রয়েছে। ভুল বকা সেটাই দিক নির্দেশ করছে।

তিনি গবেষণা করে দেখিয়েছেন যে আইসিইউতে ভুল বকছে এমন রোগীদের বাড়তি মনোযোগ দিলেই রোগের শিকড়ে পৌঁছনো যায়। বহু সময় দেখা গিয়েছে অপারেশনের ফলে বা অ্যানাস্থেশিয়ার ত্রুটির জন্য শরীরের ভিতরে কোনো অঙ্গের সমস্যার জন্য ভুল বকছে রোগী।

সাউদার্ন ইলিনয়েস ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের গৌরব জৈন ভারতীয় চিকিৎসকদের সঙ্গে যৌথ গবেষণা করে দেখিয়েছেন যে আইসিইউ এবং সার্জারির রোগীরা ভুল বকা শুরু করলে বাড়তি সতর্ক হতে হবে। তাই মনে হয় গৌরবের সুপারিশ মেনে বাইপাশের হাসপাতালের ডাক্তাররা একটু বেশি নজরদার হলে সঞ্জয়ের প্রাণ বেঁচে যেত হয়তো।

তবে ঘটনা হল শুধু কলকাতাতেই নয়। রোগীদের ভুল বকার কারণ ঠিকঠাক চিহ্নিত না করার ত্রুটি সারা বিশ্বের চিকিৎসকদের মধ্যেও যথেষ্ট পরিমাণে রয়েছে।

Related Posts

Leave a Reply