April 23, 2019     Select Language
Editor Choice Bengali KT Popular অন-এ-প্লেট

বানাবেন নাকি  মেওয়া গুজিয়া 

1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (No Ratings Yet)
Loading...

কলকাতা টাইমস :

সামগ্রী : ঘি – ৫ চা চামচ, ময়দা – ২ কাপ, নুন – ১/২ চা চামচ, মজল – ১/২ কাপ, সুজি – ১/২ কাপ, খোয়া বা মেওয়া – ২০০ গ্রাম, কাজু বাদাম কুচি – ১/২ কাপ, কাঠ বাদাম কুচি – ১/২ কাপ, কিশমিশ – ১৫-১৮, চিনির গুঁড়ো – ৩/৪ কাপ, এলাচ গুঁড়ো – ১/২ চা চামচ, তেল – গুঁজিয়া ভাঁজার জন্য

পদ্ধতি : বড় একটি পাত্রে ময়দা এবং তিন টেবিল চামচ ঘি নিতে হবে। ময়দা এবং ঘি ভাল করে মিশিয়ে ১/৪ কাপ জল একটু একটু করে মিশিয়ে ভাল করে মেখে একটি শক্ত মণ্ড তৈরি করতে হবে। এর মধ্যে আরও ২-৩ বিন্দু ঘি দিয়ে ভাল করে মাখাতে হবে। এবার একটি ভিজে কাপড় দিয়ে মণ্ডটি ঢেকে ৩০ মিনিট রেখে দিতে হবে। এবার একটি গরম করা প্যানে সুজি দিতে হবে এবং মাঝারি আঁচে হালকা খয়েরি রং না আসা অবধি ভাজতে হবে। এরপর আলাদা করে সরিয়ে রেখে ঠাণ্ডা করতে হবে। একটি গরম পাত্রে খোয়া দিয়ে হবে। এর মধ্যে অর্ধেক চা চামচ ঘি দিতে হবে।

ভাল করে নাড়াতে হবে, যাতে খোয়া পুড়ে গিয়ে পাত্রের গায়ে লেগে না যায়। এইভাবে কিছুক্ষণ নাড়ানোর পর দেখা যাবে যে খোয়া পাত্রের থেকে সহজেই আলগা হয়ে আসছে। উনান থেকে সরিয়ে সম্পূর্ণ ঠাণ্ডা করতে রাখতে হবে। গরম প্যানে অর্ধেক চা চামচ ঘি দিতে হবে। এর মধ্যে কাজু বাদাম, কাঠ বাদাম এবং কিশমিশ মেশাতে হবে। ভাল করে এই শুকনো ফলগুলি ভাজতে হবে। এবার চুলার থেকে সরিয়ে ঠাণ্ডা করতে হবে। একটি পাত্রে ঠাণ্ডা করা খোয়া নিয়ে তাঁর মধ্যে সুজি দিতে হবে। এবার ভেজে রাখা শুকনো ফল এবং এলাচ গুঁড়ো দিতে হবে। মনে রাখতে হবে, সমস্ত উপকরণ যেন পুরোপুরি ঠাণ্ডা থাকে। তাহলেই একমাত্র চিনি যোগ করা যাবে। এবার গুঁড়ো করা চিনি এর মধ্যে দিয়ে ভালো করে মেশাতে হবে।

পরের ধাপে হাতে ভাল করে তেল মেখে নিন। এবার তৈরি করা মণ্ড থেকে ছোট আকারের লেচি কেটে নিয়ে হাতের সাহায্যে গোলাকার পেরার আকার বানাতে হবে। তারপর সেগুলিকে গোলাকার লুচির আকারে বেলে নিতে হবে। এরই মধ্যে গুজিয়া বানানোর ছাঁচটির মধ্যে তেল মাখিয়ে নিতে হবে। এবার এর মধ্যে বেলে রাখা লুচি রাখতে হবে। এর মধ্যে খোয়া দিয়ে তৈরি পুর দিয়ে দিতে হবে এবং আঙুলের ডগায় জল নিয়ে ভালো করে লুচির চারিদিকে লাগিয়ে নিতে হবে। এরপর গুজিয়ার ছাঁচটিকে দুপাশ থেকে ভালো করে চেপে বন্ধ করে দিতে হবে। ছাঁচের ভিতর থেকে বেড়িয়ে আসা অতিরিক্ত অংশ সরিয়ে নিতে হবে। এবার খুব সাবধানে গুজিয়ার ছাঁচটি খুলতে হবে। এবার তৈরি করা গুজিয়া একটি কাপড় দ্বারা ঢেকে রাখতে হবে। এরই মধ্যে একটি প্যানে বেশ অনেকটা তেল নিয়ে মাঝারি আঁচে গরম করতে হবে।

এবার একটি ছোট ময়দার টুকরো নিয়ে তেলের মধ্যে দিয়ে দেখতে হবে যে তেল গরম হয়েছে কিনা। যদি ময়দা টুকরোটি তেলের ওপর ভেসে ওঠে, তাহলে বুঝতে হবে যে তেলটা গরম হয়ে গেছে। এবার আগে থেকে তৈরি করে রাখা গুজিয়া তেলের মধ্যে দিয়ে মাঝারি আঁচে ভাজতে হবে। সোনালি রং না হওয়া অবধি গুজিয়া গুলিকে ভাল করে ভাজতে হবে। খুব সাবধানে তেলের মধ্যে গুজিয়া গুলিকে এপিঠ-ওপিঠ বদল করে ভাজতে হবে। প্রসঙ্গত, প্রতিটি গুজিয়া ভাজতে ১০-১৫ মিনিট সময় ধরে। ভাজা হয়ে গেলে পরিবেশন করতে হবে।

Related Posts

Leave a Reply