April 23, 2019     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

এক পয়সার দুটি কয়েন এতো দামি ? শুনলে অজ্ঞান হয়ে যাবেন 

1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (No Ratings Yet)
Loading...

কলকাতা টাইমস : 

ক সেন্টের দুটি বিরল আমেরিকান কয়েন নিলামে ১০ লাখ ডলারে বিক্রি হবে বলে প্রত্যাশা করা হচ্ছে। ১৭৯২ সালের কয়েন দুটি বুধবার দক্ষিণ ক্যালিফোর্নিয়ার অ্যানাহেইমে গণনিলামে তোলা হয়েছে।

হেরিটেজ অকশন ওই নিলামের আয়োজন করেছে। বুধবার থেকে শুরু করে পরবর্তী পাঁচ দিন এই নিলাম চলবে।

বার্চ সেন্ট এবং দ্য সিলভার সেন্টার সেন্ট নামের কয়েনগুলো কপারের তৈরি। প্রতিটি অন্তত ৫ লাখ ডলারে বিক্রি হবে বলে আশা করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের মুদ্রাশিল্পের প্রথম দিকেই কয়েনগুলো তৈরি করা হয়।

হেরিটেজ অকশনের মুখপাত্র এরিক ব্র্যাডলি বলেন, ”এগুলো বিরল আমেরিকান ধ্রুপদী প্রত্নতাত্ত্বিক নিদর্শন।”

ব্র্যাডলি বলেন, কয়েনগুলোর আর্থিক মূল্যের চেয়েও ঐতিহাসিক মূল্য অনেক বেশি। কারণ কয়েনগুলো আমেরিকার ইতিহাসের গুরুত্বপূর্ণ রূপান্তর ও যুগসন্ধিক্ষণের ঐতিহাসিক সাক্ষ্য-প্রমাণ বহন করছে।

ইউরোপীয় উপনিবেশ থেকে নতুন একটি প্রজাতান্ত্রিক রাষ্ট্র হিসেবে আমেরিকার আবির্ভাবের সাক্ষ্য-প্রমাণ বহন করছে কয়েন দুটি।

যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠাতা পিতাদের ধারণার ওপার ভিত্তি করে কয়েনগুলো তৈরি করা হয়েছে। ব্রিটিশ মুদ্রা ব্যবস্থা এবং ব্রিটিশ ঔপনিবেশিক শাসন ব্যবস্থা থেকে নিজেদের স্বাতন্ত্র ঘোষণার জন্যই যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠাতা পিতারা এই নতুন মুদ্রার প্রচলন করেন।

দুটি কয়েনেই ‘স্বাধীনতা বিজ্ঞান ও শিল্পের বাবা-মা’ এ কথাটি লেখা রয়েছে। এ থেকেই দেখা যায় যুক্তরাষ্ট্র কীভাবে নিজেকে ব্রিটেনের রাষ্ট্রব্যবস্থার সঙ্গে সংশ্লিষ্ট ধর্মীয় সাম্প্রদায়িক হত্যাযজ্ঞ এবং রাজতন্ত্র থেকে আলাদা করেছে।

জর্জ ওয়াশিংটনের প্রতি থমাস জেফারসনের লেখা একটি চিঠিতে সিলভার সেন্টার সেন্টটির উৎপত্তি সম্পর্কে উল্লেখ করা হয়েছে। আর ফিলাডেলফিয়ায় অবস্থিত যুক্তরাষ্ট্রের টাকশাল থেকে মুদ্রিত প্রথমদিককার কয়েনগুলোর একটি এটি। এ ধরনের মাত্র ১২টি কয়েন এখনো টিকে আছে।

পাঁচ দিনের নিলামে যুক্তরাষ্ট্রের পুরোনো দিনের কয়েন ও কাগুজে মুদ্রাসহ প্রাচীন বিশ্বের বেশ কিছু কয়েনও নিলামে তোলা হয়েছে। ওই নিলাম থেকে ৩ কোটি ডলার আয়ের প্রত্যশা করছে হেরিটেজ অকশন। এই নিলামের পাশাপাশি বিশ্ব অর্থ মেলাও চলছে সেখানে। আর শনিবার অ্যানাহেইমে বিশ্ব মুদ্রা সম্মেলন নামেও একটি সম্মেলন অনুষ্ঠিত হবে। বিশ্বের বিভিন্ন প্রান্তের মুদ্রা সংগ্রহকারীরা এতে অংশগ্রহণ করবেন।

Related Posts

Leave a Reply