April 20, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

অ্যাসিডিটি! যেনো উত্তর কলকাতার ভাড়াটিয়া

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

অ্যাসিডিটি! যেনো উত্তর কলকাতার ভাড়াটিয়া। তাড়ালেও যেতে চায় না। তা বলে কথায় কথায় মারধোর মানে ‘এন্টাসিড’! তা হয়তো সাময়িক মুক্তি দিতে পারে। জেনে নিন অ্যাসিডিটি নিয়ন্ত্রণের কিছু প্রাকৃতিক টিপস।

খাবারের পাচন প্রক্রিয়ার জন্য শরীরের অ্যাসিডের প্রয়োজন হলেও, অ্যাসিডের মাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি হলে গ্যাস, অম্ল, পেট ফাঁপা, অ্যাসিডিক রিফ্লাক্স এবং আরো অনেক সমস্যাই দেখা দিতে পারে। বিভিন্ন কারণেই অম্লতা হতে পারে। খাওয়ার অভ্যাস, মশলাযুক্ত বা তৈলাক্ত খাবারের অত্যধিক ব্যবহার এমনকি শরীরে জলের অভাবেও হতে পারে এসিডিটি।

জেনে নিন সহজ ও ঘরোয়া কিছু উপায় :

চিবিয়ে খান
আপনি কী জানেন যে হজমের প্রক্রিয়া শুরু হয় মুখের ভেতর থেকে। সুতরাং, সঠিক হজমের জন্য খাবার সঠিকভাবে চিবানো গুরুত্বপূর্ণ। সঠিকভাবে চিবানো না হলে মুখের মধ্যে উৎসেচকের কাজ কমে যেতে পারে। ফলে দেখা দিতে পারে অ্যাসিডিটি।

ঠাণ্ডা দুধ 
ঠাণ্ডা দুধ অম্লতা নিয়ন্ত্রণের একটি চমৎকার উপায়। দুধ প্রকৃতিতে ক্ষারীয় এবং এইভাবেই তা পেটের মধ্যে পিএইচ ভারসাম্য বজায় রাখে।

জোয়ান 
এই উপাদানটি অনেক আগে থেকেই প্রাকৃতিক প্রতিকার হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। যখনই গ্যাস বা পেট ফাঁপার সমস্যা অনুভব করবেন, এক গ্লাসজলে হাফ চা চামচ জোয়ান দিয়ে ফুটিয়ে নিন। এরপর ছেঁকে নিন, একটু লেবু ও সামান্য লবণ দিয়ে খেয়ে ফেলুন। জোওয়ানের অ্যান্টি অ্যাসিডিক বৈশিষ্ট্য দারুন কাজ করে।

পুদিনা
অ্যাসিড দূর করতে জুড়ি নেই পুদিনা পাতার।

এই পদ্ধতিগুলো মেনে চলার চেষ্টা করলে উত্তর কলকাতা থেকেও ভাড়াটিয়া ওঠানো সম্ভব।

Related Posts

Leave a Reply