September 30, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

এই চারটি পানীয় খেলে ডায়াবেটিস সারাতে লাগবে না ওষুধ

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
এমন কিছু পানীয়ও আছে, যা খেলে ডায়বেটিসের জন্য অত্যন্ত উপকারী। নিয়মিত এগুলির পান করলে ওষুধ ছাড়াই ডায়াবেটিস সেরে যাবে। আসুন জানি সেই পানীয় সম্পর্কে –

১) করল্লার জুস : তেতো সবজি হিসেবে করল্লাকে এড়িয়ে চলেন অনেকেই। অথচ তা ব্লাড সুগার নিয়ন্ত্রণে দারুণ কাজ করে! করল্লার জুস শরীরের ইনসুলিনকে সক্রিয় করে তোলে। ফলে ব্লাড সুগার সঠিক উপায়ে খরচ হয়, চর্বিতে রূপান্তরিত হয় না। এতে ওজনও কমে। অন্যদিকে এ জুসে থাকে কারানটিন নামের উপাদান যা সরাসরি ব্লাড সুগার কমায়। প্রতিদিন সকালে এক গ্লাস কাঁচা করল্লার জুস আপনার কাজে আসতে পারে।

২) মেথি জল : এক গবেষণায় দেখা গেছে, এক গ্লাস গরম জলে ১০ গ্রাম মেথি ভিজিয়ে রেখে পরে সেই জলখেলে করলে টাইপ-টু ডায়াবেটিস নিয়ন্ত্রণ সহজ হয়। এই জল ব্লাড সুগার কমায়, হজম ধীর করে, শর্করা এবং চিনি শরীরে শোষিত হতে সাহায্য করে।

৩) বার্লি : বার্লিতে প্রচুর ফাইবার বা খাদ্য আঁশ থাকে, এ কারণে তা ডায়াবেটিস রোগীর জন্য উপকারী।  তা রক্তে গ্লুকোজের পরিমাণ স্থিতিশীল করে। তবে উপকার পেতে হলে অবশ্যই চিনি না মিশিয়ে বার্লি পান করতে হবে। বার্লিতে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট থাকে বলে তা অন্যান্য রোগকেও দূরে রাখে।

৪) গ্রিন টি : বিএমসি ফার্মাকোলজি জার্নালে প্রকাশিত গবেষণায় দেখা যায়, সুস্থ এবং ডায়াবেটিক- উভয় ধরণের ইঁদুরেই ব্লাড সুগার কমায় গ্রিন টি।  তবে এ বিষয়ে আরও গবেষণা প্রয়োজন।

সুস্থ থাকতে হলে নিয়মিত পান করুন এ পানীয়গুলো। তবে অবশ্যই নিজের ডাক্তারের সাথে কথা বলে নিন। এর পাশাপাশি সঠিক খাদ্যাভ্যাস অনুসরণ এবং ব্যায়াম করতে ভুলবেন না।

Related Posts

Leave a Reply