September 24, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular খেলা

শারজার ‘টি-টেন’ লিগকে অনুমোদন দিলো আইসিসি 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

ক্রিকেটের নতুন ফরম্যাট শারজার ‘টি-10’ লিগকে অনুমোদন দিলো ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল বা আইসিসি। খেলাটিকে বিশ্বজুড়ে ছড়িয়ে দিতেই টি-10 লিগের অনুমোদন দিলো তারা।

গত বছর ডিসেম্বরে শারজাহতে অনুষ্ঠিত হয়েছিল টি-10 লিগের প্রথম আসর। ৬ টি দল নিয়ে আয়োজন করা হয়েছিল ১০ ওভারের এই টুর্নামেন্টটি। সেই ধারাবাহিকতা বজায় রেখে আগামী ২৩ নভেম্বর আবারো শারজাহতে অনুষ্ঠিত হতে চলেছে টি-10 লিগের দ্বিতীয় আসর। এই আসরকে সামনে রেখেই টি-টেন লিগের অনুমোদন দিলো আইসিসি।

প্রসঙ্গত, ‘টি-10’ হলো এমিরেটস ক্রিকেট বোর্ডের ঘরোয়া টুর্নামেন্ট। যারা আইসিসির সহযোগী সদস্য। তবে এই অনুমোদন মানেই আইসিসির সমর্থন-পৃষ্ঠপোষকতা-লিগ বা প্রচার করা নয়। কারণ এই ফরম্যাটকে এখনই আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যাবার কোনো পরিকল্পনা নেই আইসিসির।

বর্তমান সময়ে টি-২০ ক্রিকেটের জন্য টেস্ট ও ওয়ানডে ফরম্যাট সঙ্কটের মুখে। তাই গত মে মাসে টি-10 ক্রিকেটকে হুমকি হিসেবেই উল্লেখ করেছিলো আইসিসি। টি-10 লিগের প্রথম আসরে চ্যাম্পিয়ন হয়েছিলো কেরালা কিংস। ওই দলের নেতৃত্ব দিয়েছিলেন ইংল্যান্ডের ওয়ানডে অধিনায়ক ইয়োইন মরগান। প্রথম আসরে ছয়টি দল অংশ নিলেও দ্বিতীয় আসরে অংশ নেবে ৮ টি দল।

দ্বিতীয় আসরের নিলাম আগামী মাসে অনুষ্ঠিত হবে। এই আসরের জন্য ইতোমধ্যেই পাকিস্তানের শহীদ আফ্রিদি-শোয়েব মালিক, ইংল্যান্ডের ইয়োইন মরগান, নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালাম, ওয়েস্ট ইন্ডিজের সুনীল নারাইন-ড্যারেন স্যামি, আফগানিস্তানের রশিদ খানকে আইকন খেলোয়াড় হিসেবে কিনে নিয়েছে ফ্র্যাঞ্চাইজিগুলো।

 

Related Posts

Leave a Reply