September 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি রোজনামচা

মার্কিন নিষেধাজ্ঞাকে রাশিয়া যুদ্ধ ঘোষণা করা হিসেবেই দেখছে 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ রীতিমতন হুঁশিয়ারি দিয়ে রাখলেন আমেরিকাকে। তিনি বলেছেন, তার দেশের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা মস্কোর বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার শামিল। তিনি জানিয়ে দেন, রাশিয়া এবার পাল্টা ব্যবস্থা নেবে। আমেরিকার তরফ থেকে বুধবার রাশিয়ার বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করার পর রুশ প্রধানমন্ত্রী এই হুঁশিয়ারি দেন।

আমেরিকায় ব্যবসা করা রাশিয়া নিয়ন্ত্রিত বেশ কয়েকটি ব্যাংকের কাজকর্মের ওপর ওই নিষেধাজ্ঞা দেওয়া হয়। এর ফলে সেই সব ব্যাঙ্কের ডলার ব্যবহারের ওপর সীমাবদ্ধতা আরোপ করা হয়েছে। মেদভেদেভ বলেন, রাশিয়ার আর্থিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে এই ধরণের নিষেধাজ্ঞা কিছুতেই বরদাস্ত করা হবে না।

তিনি আরো বলেন, রাশিয়ার ওপর এই নিষেধাজ্ঞাকে মস্কোর বিরুদ্ধে ‘অর্থনৈতিক যুদ্ধ ঘোষণার সামিল’ বলে ধরে নেয়া হবে। এই ধরনের পদক্ষেপের বিরুদ্ধে অর্থনৈতিক ও রাজনৈতিক ভাবে এমনিক প্রয়োজনে অন্য কোনো উপায়ে জবাব দেবে মস্কো। মার্কিন প্রশাসনকে এই বিষয়টি উপলব্ধি করা উচিত বলেও তিনি মন্তব্য করেন।

ব্রিটেনে প্রাক্তন রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ের ওপর রাসায়নিক হামলার জের ধরে বুধবার রুশ ব্যাংকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে আমেরিকা। ব্রিটিশ সরকার ওই রাসায়নিক হামলার জন্য রাশিয়াকে দায়ী করলেও মস্কো এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

 

Related Posts

Leave a Reply