April 27, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি রোজনামচা

বিশ্বকে তাক লাগিয়ে ৭১ হাজার ৭০০ কোটি ডলারের বিশাল সামরিক বাজেট পেশ করলো আমেরিকা! 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ 

বিশ্বের সবচেয়ে বড় সামরিক শক্তি আমেরিকা। শক্তিশালী সামরিক বাহিনী, বিপুল অস্ত্রের মজুদ, বিশ্বজুড়ে আধিপত্য তাদের এই খ্যাতি এনে দিয়েছে। ২০১৯ সালের প্রতিরক্ষা বাজেট ঘোষণা করলো ট্রাম্প প্রশাসন। বিশ্বকে তাক লাগিয়ে ৭১ হাজার ৭০০ কোটি ডলারের এই বিশাল বাজেট পেশ করা হয় গতকাল।

বাজেট বিলে সই করার পর ট্রাম্প বলেন, ‘আমরা বিশ্বাস করি আমাদের যোদ্ধারা নতুন নতুন অস্ত্র ও অন্যান্য সামরিক সরঞ্জাম পাওয়ার অধিকার রাখে। তারা রক্ত, ঘাম ও চোখের জলের বিনিময়ে এই অধিকার অর্জন করেছে। এবারের সামরিক বাজেট যুক্তরাষ্ট্রের সেনাদের আরও পারদর্শী করে তুলবে। যার ফলে তারা যেকোনো যুদ্ধে দ্রুত ও চূড়ান্তভাবে বিজয়ী হতে পারবে।’ নতুন বাজেট থেকে পেন্টাগন ৬৩ হাজার ৯১০ কোটি ডলার খরচ করবে সামরিক ঘাঁটিগুলোর জন্য। আর বিদেশে অবস্থানরত সেনাদের জন্য খরচ করা হবে ছয় হাজার ৯০০ কোটি ডলার। নতুন বাজেটে মার্কিন সেনাদের বেতন বাড়বে শতকরা দুই দশমিক ছয় ভাগ।

যদিও এই বিলে চীনের বিরুদ্ধে পদক্ষেপ কিছুটা শিথিল করা হয়েছে। তারপরও বিলটি বেইজিংকে লক্ষ্য করেই করা হয়েছে বলে অভিযোগ করে চীন এতে অসন্তোষ প্রকাশ করেছে। বিল সইয়ের পরই চীনের পররাষ্ট্র মন্ত্রকের তরফে বলা হয়, ‘চীন বরাবরই নিজেদের অবস্থান পরিষ্কার রেখেছে এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে আনুষ্ঠানিক সম্পর্ক বজায় রেখেছে। যুক্তরাষ্ট্রকে আমরা স্নায়ুযুদ্ধের মানসিকতা ত্যাগ করার অনুরোধ করছি।’

 

Related Posts

Leave a Reply