April 29, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

এই জ্যাকেটের কুপোকাত যৌন পিশাচরা 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

যৌন হামলা থেকে নিজেদের রক্ষা করতে মেক্সিকোর চার শিক্ষার্থী একটি জ্যাকেট তৈরী করেছেন। বলা হচ্ছে, এই জ্যাকেট পরা অবস্থায় কেউ যদি আপনার ওপর হামলা চালাতে আসে, তখন জ্যাকেটের হাতা থেকে হামলাকারীর গায়ে বৈদ্যুতিক শক লাগবে। শিক্ষার্থীরা বলছেন, শকের তীব্রতা এতটাই কম যে এর ফলে জ্যাকেটটিকে কোনো ধরনের অস্ত্র হিসেবে গণ্য করা যাবে না। তবে এর মাধ্যমে যেকোনো ধরনের যৌন হামলা ঠেকানো সম্ভব হবে। পরীক্ষামূলকভাবে তৈরি এ জ্যাকেটের নাম দেওয়া হয়েছে ‘উইমেন ওয়েরাবেল’। ইঞ্জিনারিং, আইন ও রোবটিকস বিভাগের চার শিক্ষার্থী মিলে এই জ্যাকেটটি তৈরি করেছেন। তাঁদের একজন পারা কুইরোজ বলেন, ‘আমাদের অনেক বান্ধবী ও পরিচিতদের কাছে শুনেছি যে তাদের ওপর নানা ধরনের যৌন হামলা হয়েছে। এ ধরনের সহিংসতার ওপর কিছু গবেষণার পর আমরা এ জ্যাকেটের ধারণাটি নিয়ে এসেছি।’

এটি বানাতে গিয়ে শিক্ষার্থীরা প্রথমে সুতার তৈরি একটি ট্র্যাক স্যুট কিনে আনেন। তারপর সেটির লাইনিংয়ের ভেতর ৯ ভোল্টের একটি ব্যাটারি, একটি ট্রান্সফর্মার এবং কিছু তার ঢুকিয়ে দেন। এগুলো এমনভাবে পেঁচানো অবস্থায় থাকে যে যিনি এই জ্যাকেট পরবেন তাঁর গায়ে শক লাগবে না। বিদ্যুৎ চালু ও বন্ধ করার জন্যে সেখানে একটি সুইচ বা বোতাম লাগানো আছে। আছে একটি এলইডি বাতিও।

এ রকম অবস্থায় যখন কেউ জ্যাকেটের হাতার ইলেকট্রোডকে স্পর্শ করবে, তখন সার্কিটটি বন্ধ হয়ে যাবে এবং যিনি স্পর্শ করবেন তাঁর গায়ে শক লাগবে। তখন হামলাকারী হতভম্ব হয়ে যাবেন এবং তখনই নির্যাতিত মহিলা দৌড়ে পালাতে পারবেন। এ ছাড়া তিনি যে হামলার শিকার হয়েছেন, তা আশপাশের লোকজনকে জানানোর সুযোগ পাবেন। এর দাম পড়বে পাঁচ হাজার টাকার মতো।

Related Posts

Leave a Reply