September 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular অন-এ-প্লেট ব্যবসা ও প্রযুক্তি

ইলিশ প্রেমীদের জন্য আসছে হিলসা নুডলস

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

রাইস নুডলস, ভার্মিচিলি, পাস্তা, এনজেল হেয়ার, স্পাগোটি, এগ, মাশরুম, থাই নুডলস খেয়েছেন নিশ্চই। কিন্তু এবার বাজারে যে নুডলস আসতে চলেছে তা জানলে লাফিয়ে উঠবেন।বাজারে আসছে ইলিশের নুডলস। সাশ্রয়ী মূল্যে এই খাদ্যপণ্য মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে বাজারজাত করা হবে। জানা গেছে বাংলাদেশ সরকারের উদ্যোগে তৈরী এই নুডলস বাজারে চমক এনেছে।

বাংলাদেশের মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ জানান, বিদেশি প্রযুক্তিতে প্রস্তুত এই নুডলসের পুষ্টিমান হবে অনেক বেশি। এটি শিশুখাদ্য হিসেবেও বিবেচিত হতে পারে বলে পুষ্টিবিজ্ঞানীরা জানিয়েছেন। ইতোমধ্যে বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) ইলিশের নুডলস বাজারজাতকরণে ছাড়পত্র দিয়েছে।

মন্ত্রী বলেন, ইলিশ মাছের কথিত ত্রিশ কাঁটার ভয়ে অনেক শিশুকিশোর সুস্বাদু এই মাছ খেতে ভয় পায়। এই নুডলস বাজারে এলে শর্করা ও প্রোটিনের একত্র জোগান পাওয়া যাবে। বাংলাদেশের নদীর জল ইলিশের গুণাবলি ধরে রাখতে অনন্য। তাই বাংলাদেশের ইলিশের খ্যাতি বিশ্বজুড়ে।

অধিদপ্তরের তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, ২০০৮-০৯ অর্থবছরে ২ লাখ ৯৮ হাজার ৯২১ টন ইলিশ উৎপাদিত হয়। তাই নুডলসের জন্য মাছ পাওয়ার কোনো অসুবিধাই হবে না। আপাতত বাংলাদেশে ও শীঘ্রই অন্যান্য দেশগুলিতে এই নুডলস রফতানি করা হবে বলে সরকারি সূত্রে খবর। 

Related Posts

Leave a Reply