September 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

ইকমার্স প্রতিষ্ঠান আলিবাবার শক্ত প্রতিদ্বন্দ্বী হয়ে উঠতে চলেছে টোকোপেডিয়া

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

ন্দোনেশিয়ার বৃহত্তম অনলাইন মার্কেটপ্লেস পিটি টোকোপেডিয়ার সহ-প্রতিষ্ঠাতা তানুউইজাইয়া উইলিয়াম এর বাবা কারখানার একজন শ্রমিক ছিলেন। সেদেশে স্মার্টফোনের মাধ্যমে অনলাইনে দ্রুত কেনাকাটা করার আগ্রহ বাড়িয়ে তোলার পেছনে যদি কারও কৃতিত্ব থেকে থাকে তবে তিনি উইলিয়াম। ই-কমার্স এই মার্কেটপ্লেসের বর্তমান মূল্য ৭০০ কোটি মার্কিন ডলার। সফ্টব্যাঙ্ক-সহ বিভিন্ন বিনিয়োগকারীদের কাছ থেকে ১০০ কোটি ডলার ওঠানোর পর এই মুহূর্তে টোকোপেডিয়া ইন্দোনেশিয়ার সবচেয়ে মূল্যবান স্টার্টআপ হয়ে উঠেছে।

ইন্দোনেশিয়ার অনলাইন অর্থনীতি দক্ষিণ-পূর্ব এশিয়ায় খুব দ্রুত এগিয়ে চলেছে। ২০২৫ সালের মধ্যে সেদেশের ই-কমার্স বাজার পৌঁছাতে পারে ৫ হাজার ৩০০ কোটি ডলারে। সম্প্রতি এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে অনলাইন সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল এবং টেম্যাসেক হোল্ডিংস পিটিই। বলা হয়েছে, ২০০৯ সালে প্রতিষ্ঠিত টোকোপেডিয়া তার প্রতিদ্বন্দ্বীদের জন্য আরও শক্তিশালী হয়ে উঠতে চলেছে। চীনের আলিবাবা গ্রুপ হোল্ডিং লিমিটেড দক্ষিণ-পূর্ব এশিয়ায় ব্যবসা সম্প্রসারিত করছে। পিটি বুকালাপাক ডট কম তাদের অংশীদার হিসাবে হাজার হাজার দোকানকে নিজেদের সঙ্গে জুড়ে ফেলেছে এবং সিঙ্গাপুরের সী লিমিটেডও ই-কমার্স সম্প্রসারণে ব্যাপক বিনিয়োগ করছে।

বেইন অ্যান্ড কম্পানির জাকার্তাভিত্তিক অংশীদার উসমান আখতার বলেন, ‘সম্প্রতি টোকোপেডিয়া এই সময়ের একটি বড় শক্তি হিসেবে আবির্ভূত হয়েছে। এটি অসামান্য অগ্রগতি করেছে। যে হারে নতুন এবং বড় তহবিল আসছে তার মানে হলো, প্রধান বিনিয়োগকারীরা ভবিষ্যতে একীভূত বাজারে এর সমূহ সম্ভাবনা দেখতে পাচ্ছেন।’ তবে টোকোপিডিয়া কর্তৃপক্ষ এই ব্যাপারে কোনো মন্তব্য করতে চায়নি।

Related Posts

Leave a Reply