April 28, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular খেলা

চোরাচালানের অভিযোগে সনৎ জয়সূর্যাকে তলব করলো নাগপুর পুলিশ !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

চোরা চালান কাণ্ডে নাম জড়াল শ্রীলঙ্কার কিংবদন্তি ক্রিকেটার সনৎ জয়সূর্যের। আরও অভিযোগ, তিনি নাকি নষ্ট হয়ে যাওয়া সুপারি পাচার করতেন। খবর অনুযায়ী, কর ফাঁকি দিয়ে সুপারি পাচার কাণ্ডে জয়সূর্যের সঙ্গেই নাম জড়িয়েছে আরও দুই ক্রিকেটারের।

নাগপুরের ইনকাম ট্যাক্স দফতরের কর্তারা কয়েক লক্ষ টাকার সুপুরি সম্প্রতি আটক করেছেন। জানা গেছে, এই ঘটনায় আটক ব্যক্তিদের জেরা করার পর জয়সূর্যার নাম উঠে এসেছে। তার পরই প্রাক্তন এই তারকা ক্রিকেটারকে জেরা করার জন্য ডেকে পাঠানো হয়েছে মুম্বাইতে। এই বিষয়ে বিশদে তদন্তের জন্য শ্রীলঙ্কা সরকারের কাছে সহায়তা চেয়ে চিঠি পাঠিয়েছে ভারতীয় তদন্তকারী সংস্থা।

নাগপুর রাজস্ব দফতরের ডেপুটি ডিরেক্টর দিলীপ সিভারে জানিয়েছেন, ইন্দোনেশিয়া থেকে সুপারি আনা হয় শ্রীলঙ্কায়। সেখান থেকেই কর ফাঁকি দিয়ে ঘুরপথে ঢোকানো হয় ভারতে। দক্ষিণ এশিয়ার মুক্ত বাণিজ্য এলাকার (সাউথ এশিয়া ফ্রি ট্রেড এরিয়া) সুবিধা নিতে শ্রীলঙ্কায় বেশ কিছু ভুয়া কোম্পানি তৈরি করা হয়। এতে কোন শুল্ক ছাড়াই প্রতিবেশী দেশে পাচার করা যায় সংশ্লিষ্ট জিনিস।

এতেই জড়িয়ে পড়েছেন বাঁ-হাতি বিধ্বংসী তারকা ব্যাটসম্যান জয়সূর্যার। নিজের প্রভাবকে কাজে লাগিয়ে শ্রীলঙ্কা সরকারের কাছ থেকে ট্রেড লাইসেন্স বানানোর অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে। ভারতে পাচার করার জন্য ভুয়া নথিও তৈরি করেছে জয়সূর্যার নকল কোম্পানি। যেখানে বলা হয়েছে, সুপারি উৎপাদিত হয় শ্রীলঙ্কাতেই।

ইন্দোনেশিয়া থেকে সরাসরি ভারতে সুপারি রফতানি করলে ১০৮ শতাংশ কর দিতে হত। তবে শ্রীলঙ্কা থেকে ভারতের বাজারে সুপারি নিয়ে এলে মুক্ত বাণিজ্য এলাকার নিয়ম মেনে কোন শুল্ক ছাড়াই তা প্রবেশ করানো সম্ভব। নাগপুরের সেই সুপারি ব্যবসায়ী এই ভাবে বিপুল পরিমাণে অর্থ উপার্জন করেছেন বলে জানা গেছে। ওই ব্যবসায়ীর বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে।

 

Related Posts

Leave a Reply