May 21, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

চুল পড়া ঠেকাতে বাড়তি কিছু  

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

হিলা-পুরুষ সবার জন্যই সমস্যা হচ্ছে চুল পড়া। চুল পড়া ঠেকাতে চাই বাড়তি কিছু যত্ন। ঘরোয়াভাবে যা করতে পারি-

চুল পড়ার কারণ: আবহাওয়ার পরিবর্তনের কারণে অনেক সময় চুল পড়ে। অনেক সময় চুলের গোড়ার ঘাম না শুকালে, অতিরিক্ত তেলযুক্ত খাবার খেলে, চুলের ধরনের সঙ্গে মানানসই নয় এমন শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করলেও চুল পড়ে। এছাড়া রিবন্ডিং, স্টেইট, পার্ম, ডাই, ব্লোয়ার ড্রাই ইত্যাদি করার কারণেও চুল ঝরে পড়তে পারে।

নারকেল দুধ এবং তেল : আমাদের চুল ও মাথার স্ক্যাল্প ভালো রাখতে এবং চুল পড়া বন্ধ করতে সবচেয়ে বেশি কাজ করে নারকেলের দুধ।

এবার ২০ মিলি নারকেল তেল, ১০ মিলি আমলকি তেল এবং দুই টেবিল চামচ লেবুর রস মিলিয়ে নিন। তেল সপ্তাহে দুই দিন ভালোভাবে মেখে ১ঘণ্টা রেখে শ্যাম্পু করুন। এতে যেমন চুল পড়া কমে যাবে তেমনি খুশকির যন্ত্রণা থেকেও রেহাই দেবে।

মধু ও অলিভ ওয়েল : সমপরিমাণ মধু এবং অলিভ ওয়েল নিয়ে খুব ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণ সপ্তাহে দুইবার পুরো মাথায় মেখে ১৫ মিনিট রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন। ৩ থেকে ৪ মাস এটা ব্যবহার করুন।

পেয়ারার পাতা : জলের মধ্যে কয়েকটি পেয়ারা পাতার দিয়ে জ্বালিয়ে জল গাঢ় রং করে নিন। সপ্তাহে দুই থেকে তিনবার এই জল দিয়ে আপনার মাথা ম্যাসাজ করুন।

মেথি ও তেল : মেথি কয়েক মিনিট ভেজে গুঁড়ো করে নারকেল তেলের মধ্যে দিন। সপ্তাহে তিন থেকে চারদিন এই তেল মাথায় দিয়ে ভালো করে ম্যাসাজ করুন।

মেহেদি : চুল পড়া বন্ধ, রং করা, চুলের স্বাস্থ্য রক্ষায় এবং চুলের সৌন্দর্য বাড়াতে বহু আগে থেকেই আমরা মেদেহি ব্যবহার করে আসছি। সরিষা তেলে মেহেদির পাতা মিলিয়ে ব্লেন্ড করে নিন। এই তেল সপ্তাহে দুইবার ব্যবহারে কাঙ্ক্ষিত ফল পাবেন।

পেঁয়াজ : পেঁয়াজ মাঝ থেকে কেটে প্রতিদিন সকাল ও সন্ধ্যায় মাথার যে অংশে চুল নেই সেখানে ঘষে ঘষে রসটুকু লাগিয়ে নিন। তারপর মধু মাখুন।

আমলকি : শুকনো আমলকি টুকরো করে কেটে নারকেল তেলে দিয়ে জ্বালিয়ে ঠাণ্ডা হলে একটি বোতলে রেখে দিন। এই তেল নিয়মিত ব্যবহারে চুল পড়া যেমন কমবে, তেমনি চুলের বৃদ্ধিও দ্রুত হবে।

ডিম : ডিম এবং অলিভ ওয়েল মিশিয়ে মাথায় লাগালে আপনার মাথার চুল বৃদ্ধি পাবে, আর নতুন চুলও গজাবে। সপ্তাহে অন্তত একবার মাথায় ডিম দিন।

খাবারও খান একটু বুঝে, যেগুলো চুলের স্বাস্থ্য রক্ষা করে। এর মধ্যে রয়েছে ভিটামিন-ই সমৃদ্ধ নাশপাতি, বাদাম ও জলপাই তেল। নিয়মিত চুল পরিষ্কার রাখুন, তিন মাস পর পর চুলের আগা ছেটে নিন।

সবশেষে জেনে রাখুন, স্বাভাবিকভাবে একটি চুল দুই থেকে চার বছর পর্যন্ত বাড়তে থাকে। এরপর বৃদ্ধি কমে যায় এবং কয়েক দিনের মধ্যে এমনিতেই পড়ে যায়। লক্ষ্য রাখুন দিনে ১০০টি পর্যন্ত চুল পড়লে চিন্তার কিছু নেই।

Related Posts

Leave a Reply