April 27, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

মাত্র ১৬ মাস বয়সেই ভূপর্যটক!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

য়স মাত্র ১৬ মাস। এখনই সে গ্লোবট্রটার বা ভূপর্যটক। নাম এসমে। ব্রিটেনের বাসিন্দা এই খুদে এরই মধ্যে ঘুরে ফেলেছেন ১২টি দেশ। তার বিশ্ব ভ্রমণে সঙ্গী মা ক্যারেন এডওয়ার্ডস এবং বাবা শন বেইন।

সন্তানের জন্মের পর যখন বেশির ভাগ মহিলা মাতৃত্বকালীন ছুটিতে থাকেন এবং সন্তানের সঙ্গে আনকোরা একটি জীবন চালিয়ে যান, সেখানে সম্পূর্ণ উল্টো পথে হাঁটতে ভালোবাসেন ক্যারেন। এসমের দশ মাস বয়সের মধ্যেই তার ৬টি দেশ ঘোরা হয়ে গিয়েছিল। নিজেদের ভ্রমণ নেশায় ছোট থেকেই শরিক করে নিয়েছেন মেয়েকে।

বিশ্ব ভ্রমণের নেশা ক্যারেন এবং তার সঙ্গী শন বেইনের এতই তীব্র যে, নিজেদের গাড়ি-বাড়ি সব বিক্রি করে দিয়েছেন। পেশায় ল্যান্ডস্কেপার শন বেইন তার চাকরিও ছেড়ে দিয়েছেন।  

এখন শুধু ব্যাকপ্যাক আর মেয়েকে নিয়ে দু’জনে ঘুরে বেড়ান এক দেশ থেকে আরেক দেশে। ছোট্ট এসমের অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ক্যাম্বোডিয়া, ইন্দোনেশিয়া, থাইল্যান্ডসহ আরো বহু অচেনা দেশ দেখা হয়ে গেছে।

শুধু কি তার দেশ ঘোরার অভিজ্ঞতা? এসমে মা-বাবার সঙ্গে আন্ডারওয়াটার ফ্যামিলি সেলফিও তুলে ফেলেছে। অস্ট্রেলিয়ায় গিয়ে ক্যাঙ্গারুদের সঙ্গেও দিব্যি বন্ধুত্বও করে ফেলেছিল সে। একবার জলে নামলে তাকে সেখান থেকে তুলে আনা বেশ কষ্টকর। বিন্দুমাত্র ভয়ডর নেই তার। এখন থেকেই ব্যাকপ্যাক সামলাতে শিখে ফেলেছে। সেই সঙ্গে নিজের পাসপোর্টটিও ধরে রাখে বেশ শক্ত হাতে।

Related Posts

Leave a Reply