September 30, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

কেবল ত্বক নয়, মস্তিষ্কও ঝুলে পড়ে বয়স বাড়লে

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :

য়সের সঙ্গে তারুণ্যের সতেজতা হারাতে থাকে ত্বক। কিন্তু একমাত্র ত্বকেই কিন্তু বয়সের ছাপ পড়ে তা নয়। কম বয়সের টান টান অবস্থা হারায় মস্তিষ্কও। নতুন এক গবেষণায় এ কথা বলা হয়।

ব্রিটেনের নিউক্যাসল ইউনিভার্সিটি এবং ব্রাজিলের ফেডারেল ইউনিভার্সিটির যৌথ গবেষণায় মানুষের মস্তিষ্ক কিভাবে তারুণ্যের সতেজতা হারায় তা পর্যবেক্ষণ করা হয়। বয়সের কারণে ত্বকে যেমন ভাঁজ পড়ে, তেমনটা পড়ে মস্তিষ্কেও। বয়স বৃদ্ধির সঙ্গে মগজের স্থিতিস্থাপকতাও নষ্ট হতে থাকে। ত্বক যেমন ঝুলে পড়ে, তেমনি ঝুলে পড়তে থাকে মস্তিষ্ক।

মস্তিষ্কে ভাঁজ পড়তে থাকে মূলত সেরেব্রাল কর্টেক্সের স্থিতিস্থাপকতা হারানোর কারণে। এটা মগজরে বাইরের স্তরের নিউরাল টিস্যু। বয়স বাড়ার সঙ্গে এই কর্টেক্সের টান টান ভাব নষ্ট হতে থাকে। এই সমস্যাটাই অনেকের কাছে আলঝেইমার্স ডিজিস বলে পরিচিতি পেয়েছে। এখন মস্তিষ্কে ভাঁজ পড়ার পেছনে ঠিক কোন বিষয়টি কাজ করে তা নিয়েই গবেষণা করেছেন বিজ্ঞানীরা। এতে করে ভবিষ্যতে মস্তিষ্কের বিভিন্ন রোগ নিরাময় অনেক সহজ হবে।

প্রধান গবেষক নিউক্যাসলের ড. ইউজিয়াং ওয়াং বলেন, মামালের মস্তিষ্কের অন্যতম বৈশিষ্ট্য হলো তার বহিরাবরণে অনেক ভাঁজ ও খাঁজ। মস্তিষ্কের এই ভাঁজ ও খাঁজ কিভাবে পরিবর্তিত হয় তা এখন পর্যন্ত কেউ বিশ্লেষণ করেননি।

এক হাজারের বেশি সংখ্যাক মানুষের মস্তিষ্কের মানচিত্র বিশ্লেষণ করে দেখা গেছে, একটি সাধারণ ও চিরন্তন নিয়মে আমাদের মস্তিষ্কে ভাঁজ পড়ে। বয়সের সঙ্গে কর্টেক্সের অভ্যন্তরে টান টান অবস্থার ক্ষয় ঘটতে থাকে। আর এ নিয়মের মাধ্যমেই বিষয়টি সার্বজনীন রূপ লাভ করেছে।

কর্টেক্সের অভ্যন্তরের এই পরিবর্তন পর্যবেক্ষণের মাধ্যমে অনেক আগেই  আলঝেইমার্স ডিজিসের ঝুঁকি বের করা সম্ভব বলে মনে করেন ওয়াং। সেরেব্রাল কর্টেক্স বৃদ্ধি মামাল মস্তিসষ্কের বিবর্তনের ফল। একে সঙ্গে দিয়েছে কর্টেক্সের উপরিতলের ভাঁজ ও খাঁজ।

এর আগেও কয়েকটি গবেষণায় বলা হয়, এক চিরন্তন নিয়মেই মামালের মস্তিষ্কের কর্টেক্স অঞ্চলে ভাঁজ পড়ে। মস্তিষ্কের আকার বড় হোক না ছোট, ভাঁজ পড়বেই। অন্যান্য প্রাণীর মস্তিষ্কের ক্ষেত্রেও তা ঘটে কিনা তা নিয়ে এখন পর্যন্ত কোনো গবেষণা হয়নি।

গবেষকরা বলেন, বয়স বৃদ্ধির সঙ্গে ত্বকের ভাঁজের মতোই ভাঁজ পড়তে থাকে মস্তিষ্কে। ত্বক যেমন তার টান টান ভাব হারায়, তেমনি হারায় মস্তিষ্ক। বয়সের সঙ্গে কর্টেক্সের আকার ও ঘনত্ব যে বদলে যায় তা মানুষ বহুকাল ধরেই জানে। কিন্তু ভাঁজ পড়া ও সতেজতা হারানো এবং এর পেছের চিরন্তর নিয়মটির কথা মানুষ জানতো নায়।

Related Posts

Leave a Reply