September 29, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

রেসিপি : ডিমের ভাপা কোরমা

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

সামগ্রী : ডিম- ৪/৬ টি, পেঁয়াজ বাটা- আধ কাপ, আদা বাটা- ১/২ চা চামচ, রসুন বাটা- ১/৪ চা চামচ, লঙ্কা গুঁড়ো- হাফ চা চামচ, নারকেল দুধ- ১ কাপ, ভাজা জিরে গুঁড়ো- ১/২ চা চামচ, এলাচ, লবঙ্গ, দারচিনি- ২টি করে, তেজপাতা- ১ টি, কিশমিশ- ৭/৮ টি, পেঁয়াজ বেরেস্তা- ১/৪ কাপ, কাঁচালঙ্কা – ৬-৭ টি, সরিষার তেল- পরিমাণ মতো, লবণ- স্বাদমত, চিনি- স্বাদমত। 

পদ্ধতি : কিছু পেঁয়াজ, কাঁচালঙ্কা, ধনেপাতা কুচি আর লবণ এর সাথে ডিম ফেটে নিবেন। একটা মুখবন্ধ স্টিলের টিফিন বক্সে ঢেলে ভাপিয়ে নিতে হবে। যেভাবে পুডিং বানানো হয়। একটা পাত্রে জল দিয়ে তার উপর ডিমের বাটি বসিয়ে উপরে ভারী কিছু চাপা দিয়ে দিন। ১৫-২০ মিনিটের মত রাখুন। হয়ে গেলে নামিয়ে একটু ঠাণ্ডা করে পছন্দমতো টুকরো করে কেটে নিন।

এবার কড়াইয়ে তেল গরম করে তেজপাতা ও গোটা গরম মশলা দিন। এরপর আদা, রসুন ও পেঁয়াজ বাটা, লঙ্কা গুঁড়া দিয়ে কষান। কষানো হয়ে গেলে তাতে নারকেল দুধ দিন। কিছুক্ষণ কষিয়ে ভাজা জিরা গুড়া, কিশমশ ও লবণ দিয়ে ভালকরে মিশিয়ে দিন। এবার ডিম ও কাঁচা লঙ্কা দিন, সাথে সামান্য জল । ফুটে উঠলে বেরেস্তা ও চিনি দিয়ে মিশিয়ে একটু নেড়ে চেড়ে নামিয়ে ফেলুন। পেঁয়াজ বেরেস্তা ছড়িয়ে দিয়ে ২ মিনিট ঢেকে রাখুন।
পোলাও বা ভাতের সাথে সাজিয়ে পরিবেশন করুন মজাদার ডিমের ভাপা কোরমা।

Related Posts

Leave a Reply