September 29, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

ভুলে যাচ্ছেন নাম-ধাম ? ৭ মনে রাখতে পারবেন সহজেই 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
নেকেই বিভিন্ন মানুষের নাম মনে রাখতে পারেন না। আর এ কারণে নানাধরনের সমস্যার মুখোমুখি হয়ে থাকেন। এ লেখায় তুলে ধরা হলো নাম মনে রাখার কিছু উপায়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।
১. বারবার বলুন : আপনার আগেই সতর্ক থাকতে হবে যে আপনি এটা ভুলে যেতে পারেন। এজন্য তার নাম নিয়ে খেলতে হবে। অর্থাৎ কথার মাঝেই বারবার করে তার নাম উত্থাপন করতে হবে। বিভিন্ন প্রসঙ্গে তাকে তার নামের সঠিক উচ্চারণ কিংবা বানান বলার অনুরোধ করতে হবে। এতে নামটি স্মরণীয় হয়ে উঠতে পারে।
২. বিজনেস কার্ড : বিজনেস কার্ডে মানুষের নাম লেখা থাকে। আপনার যদি কারো নাম জানার পর তা স্মরণ রাখতে হয় তাহলে তার কাছ থেকে কার্ড চেয়ে নিন। এছাড়া সেটি মনে রাখতেও একটু সময় ব্যয় করুন।
৩. বানান করুন : আপনি যে বিষয়ের পেছনে কিছু সময় ব্যয় করবেন তা সহজে মনে থাকবে। আর এ কারণে কারো নাম শোনার পর তা যদি বানান করে নেন তাহলে তা স্মৃতিতে সহজে স্থান পাবে।
৪. আলোচনা করুন : কারো নাম জানার পর তার সঙ্গে সামান্য আলাপ করে নিন। তার ব্যবসা, শখ, সন্তান ইত্যাদি বিষয় জানুন। মাঝখানে তার নামটিও ভালোভাবে জেনে আত্মস্থ করে নিন।
৫. খেলুন : নাম মনে রাখার ক্ষেত্রে শব্দ নিয়ে খেলাধুলা খুবই কার্যকর। এক্ষেত্রে আপনার মনে রাখার জন্য কোনো ছন্দ বা অনুরূপ বিষয় নিয়ে খেলুন। যেমন সালাম সেলসে কাজ করে। রিমা রিসিপশনে কাজ করে- এ ধরনের ছন্দ মেলানো।
৬. সংযোগ : নাম মনে রাখার জন্য সংযোগ স্থাপন গুরুত্বপূর্ণ বিষয় হতে পারে। এক্ষেত্রে কারো সঙ্গে সংযোগ সাধন গুরুত্বপূর্ণ বিষয় হতে পারে। যেমন আপনি কারো নাম কোনো তারকার সঙ্গে সংযুক্ত করতে পারেন।
৭. গুরুত্ব দিন : গুরুত্বের সঙ্গে আপনি যদি কারো নাম মনে রাখতে চান তাহলে তা পারবেন। কিন্তু তাকে গুরুত্ব না দিলে স্বভাবতই তা মনের মাঝে স্থান পাবে না। তাই গুরুত্ব দিয়ে কোনো নাম মনে রাখতে চাইলে এ বিষয়টি সহজ হয়ে ওঠে।

Related Posts

Leave a Reply