September 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

‘শিকারী ভাবলেও সন্ত্রাসের শিকার ৮০ শতাংশই কিন্তু মুসলমান’

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

শিকারিও তারা, শিকারও তারা। যদিও তাদের প্রতি আমাদের দৃষ্টিভঙ্গি ভিন্ন । বিশ্বের যেকোনও স্থানে সন্ত্রাসী কর্মকাণ্ড ঘটলেই তার দায় চাপানো হয় মুসলমানদের ওপর। বলা হয়, এসব হামলায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় অমুসলিমরা। তবে এই ধারণা ভুল। কারণ বিশ্বজুড়ে সন্ত্রাসী হামলায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত ও ভুক্তভোগী মুসলমানরাই।

সম্প্রতি একটি ফরাসি গ্রুপ জানিয়েছে, বিশ্বজুড়ে সন্ত্রাসে ভুক্তভোগীদের অন্তত ৮০ শতাংশই মুসলমান।ফ্রেঞ্চ টেরর ভিকটিম অ্যাসোসিয়েশনের (এএফভিটি) প্রধান গিলেমো দেনক্স দে সেইন্ট-মার্ক তুরস্কের বার্তাসংস্থা আনাদোলুকে বলেন, সন্ত্রাসী হামলার পরিণতিতে সবার আগে ভুগতে হয় মুসলমানদের।

তিনি বলেন, এটা মনে করানো জরুরি যে, সন্ত্রাসীরা মুসলমান আর ভুক্তভোগীরা অমুসলিম, এই কথা সত্য নয়। বিশ্বে সন্ত্রাসে ভুক্তভোগীদের ৮০ শতাংশই মুসলমান।

এসময় মৌলবাদ প্রতিরোধে বিশ্ববাসীকে একযোগে কাজ করার আহ্বান জানান এএফভিটি প্রধান।

ফ্রান্সের নিস শহরে গত বৃহস্পতিবার (২১ নভেম্বর) থেকে শুরু হয়েছে তিন দিনব্যাপী সন্ত্রাসে ভুক্তভোগীদের আন্তর্জাতিক সম্মেলন।

গিলেমো দেনক্স দে সেইন্ট-মার্ক জানান, সন্ত্রাসীরা বিশ্বজুড়ে ভ্রাতৃত্বের যে ক্ষতিসাধন করেছ, তা পুনর্নিমাণের লক্ষ্যে এ সম্মেলনের আয়োজন করা হয়েছে। এএফভিটি ও নিস কর্তৃপক্ষের যৌথ উদ্যোগে এ সম্মেলন চলবে শনিবার (২৩ নভেম্বর) পর্যন্ত। এতে ৮০টি দেশের বিভিন্ন সময়ে সন্ত্রাসে ভুক্তভোগী সাড়ে চারশ’ জন অংশ নিচ্ছেন।

Related Posts

Leave a Reply